ওয়ার্ল্ড ইনসাইড

বন্দুকের নল রনিলের ক্ষমতার উৎস!


প্রকাশ: 22/07/2022


Thumbnail

অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হলেন রনিল বিক্রমাসিংহে। পার্লামেন্টে ১৩৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন তিনি। এখন নতুন আলোচনার বিষয় কে হচ্ছেন শ্রীলঙ্কার পরবর্তী প্রধানমন্ত্রী! সম্ভাব্য হিসাবে দীনেশ গুনাবর্ধনের নাম জোড়ালোভাবে শোনা যাচ্ছে। 

রাজাপাকসে পরিবারের ঐতিহাসিক পতনের পরে নতুন করে যাত্রা শুরু করছে শ্রীলঙ্কা। কিন্তু তাতে করে দেশটির অভ্যন্তরীণ পরিস্থিতি মোটেই পরিবর্তন হচ্ছে না। রনিল এবং দীনেশ দুইজনেই রাজাপাকসে পরিবারের ঘনিষ্ঠ লোক, ফলে তাদের ক্ষমতায় আসা নিয়ে জনমনে বিক্ষোভ আরও জোরদার হচ্ছে। আন্দোলনকারীরা বলেছেন রনিলকে ক্ষমতাচ্যুত না করা পর্যন্ত তারা থামবেন না। 

রনিলের রাষ্ট্রপতি নির্বাচিত হবার ঘটনাকে আন্দোলনকারীরা অগণতান্ত্রিক বলে আখ্যা দিয়েছেন। হ্যাঁ, রাজাপাকসে পরিবারের পরে যারা ক্ষমতায় আসছেন তাদের সাথে জনগণের কোন সম্পর্ক নেই। জনগণ তাদের চায় কিনা তাও কেউ ভেবে দেখছেন না। ফলে, এদের সাথে জনগণের বিরাট দূরত্ব তৈরি হয়েছে যা রনিলকে আন্দোলনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে উস্কানি দিয়েছে। 

রাষ্ট্রপতি নির্বাচিত হবার পরে রনিলের আদেশে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী কলম্বোতে বিক্ষোভকারীদের সভাস্থান, থাকার জায়গা উচ্ছেদ করে দিয়েছে। তাদের ধরে নিয়ে গিয়েছে পুলিশ এবং শোনা যাচ্ছে তাদের বিচার প্রক্রিয়াও শুরু হতে পারে। ফলে দেশটির গণতান্ত্রিক রাজনৈতিক কাঠামো হুমকির মুখে। যা ক্রমেই একনায়কতান্ত্রিক বা কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থার দিকে অগ্রসর হচ্ছে। 

সংকট পরবর্তী সময়ে শ্রীলঙ্কাকে ঢেলে সাজানোর পরিকল্পনা বর্তমান সরকারের। কিন্তু শ্রীলঙ্কার জনগণ যা করেছে সেটাকে আসলে বিক্ষোভ বা আন্দোলন বলে ছোট করা হয়। ফরাসি বিপ্লবের মতই তারা আরেকটা ঐতিহাসিক কাজ করেছে এবং প্রমাণ করেছে জনগণ চাইলে সবকিছু করতে পারে। তবে রনিলের ভয় কি এখানেই? তাই কি তিনি বন্দুকের নল ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকতে চাইছেন? 

রনিল যদি সত্যিই দেশের উন্নয়ন চান বা গণতান্ত্রিক প্রক্রিয়ায় দেশ পরিচালনা করতে চান এবং জনগণের এই স্বতঃস্ফূর্ত বিপ্লবের প্রতি তার যদি ন্যূনতম শ্রদ্ধাবোধ থেকে থাকে তাহলে তার উচিৎ হবে জনগণকে সাথে নিয়ে তাদের দাবী পূরণ করা এবং শ্রীলঙ্কার অর্থনৈতিক পুনজাগরণে সকল দল ও জনগণের সমান অংশগ্রহণ নিশ্চিত করে নীতিমালা ও কর্মপরিকল্পনা সাজিয়ে একসাথে কাজ করা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭