ইনসাইড ট্রেড

দাম কমলেও আগের দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল


প্রকাশ: 22/07/2022


Thumbnail

বিশ্ববাজারে সয়াবিন ও পাম তেলের দাম কমার পর সরকারও দেশে সয়াবিনের দাম কমিয়েছে। সয়াবিনের দাম ৩২ শতাংশ কমলেও সরকার কমিয়েছে প্রতি লিটারে ১৪ টাকা।

কিন্তু খুচরা বাজারে কোথাও এ দামে বিক্রি হচ্ছে না সয়াবিন তেল। যা আছে তা সবই আগের বেশি দামের। ১৯০ থেকে ২০০ টাকা দরে বিক্রি করছেন বিক্রেতারা। আগামী সপ্তাহে নতুন দাম কার্যকর হতে পারে বলে মনে করছেন খুচরা ব্যবসায়ীরা।

বোতলজাত সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১৪ টাকা কমিয়ে ১৮৫ টাকা নির্ধারণ করে সরকার। এ দাম ১৮ জুলাই থেকেই কার্যকর করার ঘোষণা দিয়েছিল সরকার।  

সরকারের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর দাম কমানো সয়াবিনের বিক্রির সিদ্ধান্ত কার্যকর করতে বাজারে অভিযান পরিচালনা করলেও তাতে তেমন কোনও সুফলই পাওয়া যায়নি।

এদিকে দাম কমার পরেও আগের দামেই কিনতে হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা।

রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এ চিত্র উঠে এসেছে।  

নতুন দামে বিক্রি কেন করছেন না এমন প্রশ্নের জবাবে বিক্রেতারা জানান, আগের কেনা তেলের মজুদ এখনও শেষ হয়নি। এজন্য আগের দামেই বিক্রি হচ্ছে।

বাজার সরকারি দামে বিক্রি হতে আরও এক সপ্তাহ লাগবে বলে জানান বিক্রেতারা।

ভোজ্যতেল ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন বুধবার এক চিঠিতে বাণিজ্য সচিবকে জানিয়েছিল বৃহস্পতিবার থেকে সরকার-ঘোষিত কম মূল্যে তেল পাওয়া যাবে।  

দুই দিন পার হলেও এখনো বাজারে আগের দাম কিংবা একটু কম দামে বিক্রি হলেও সরকার নির্ধারিত মূল্যে বিক্রি হচ্ছে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭