ইনসাইড টক

‘পদ্মা সেতুর বিরোধিতাকারীরাই বাংলাদেশকে শ্রীলঙ্কা বানানোর পায়তারা করছে’


প্রকাশ: 22/07/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারাকাত বলেছেন, আমরা অর্থনৈতিকভাবে ২০/২৫ বছর আগের থেকে অনেক উন্নতি করেছি, এটা সত্যি। এই অর্জনের পাশাপাশি আমাদের চ্যালেঞ্জও বেড়েছে অনেক বেশি। আমরা বিদেশ থেকে ঋণ করেছি সেটা ফেরত দিতে হবে। আমাদের বৈদেশিক রিজার্ভ ধরে রাখতে হবে। বলা হয় যে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩ থেকে ৪ মাসের থাকলে অর্থনৈতিকভাবে মোটামুটি একটা ভালো অবস্থানে থাকা বুঝায়। এর মধ্যে অন্যান্য যে বিষয়গুলো সেগুলোও আমাদের ঠিক আছে। যেমন আমাদের রেমিট্যান্স ঠিক আছে, রপ্তানি ঠিক আছে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে দেশে অনেক আলোচনা হচ্ছে। অনেকে আশঙ্কা প্রকাশ করছেন যে, বাংলাদেশ শিগগিরই শ্রীলঙ্কা হয়ে যাবে। অর্থনীতির এসব নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. আবুল বারাকাত এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. আবুল বারাকাত এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ড. আবুল বারাকাত বলেন, আপনার পরিবারের ব্যয় নির্বাহের জন্য এক মাসের চেয়ে যদি আপনার হাতে এক বছরের খরচের টাকা থাকে তাহলে নিশ্চয় আপনি ভালো থাকবেন কিংবা আপনার কোনো টেনশন থাকবে না। কিন্তু যদি দুই মাসের খরচ চালানোর জন্য টাকা থাকে তাহলে তো আপনার অবস্থা ভালো নয়। ঠিক একটি দেশের অর্থনীতির বিষয়টিও এরকম। সুতরাং আমি বলবো বাংলাদেশ শ্রীলঙ্কা হওয়ার মতো আমি কোনো কারণ নেই। যারা পদ্মা সেতুর বিরোধিতা করেছিলো তারাই বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাবে বলে কথা বলছে। অর্থাৎ পদ্মা সেতুর বিরোধিতাকারীরাই এখন বাংলাদেশকে শ্রীলঙ্কা বানানোর পায়তারা করছে। 

তিনি আরও বলেন, একটি বিষয় আমি এর আগেও বলেছি। সেটা হলো ২০১২ সালে যখন বিশ্বব্যাংক পদ্মা সেতুর অর্থায়ন বন্ধ করে দিলো, এটা কিন্তু পদ্মা সেতুর টাকা দিবো না, এমনটা না। এটা ছিলো আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পরিকল্পনা। তারা ২০১৪ সালে আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চায়নি। এটা মার্কিন যুক্তরাষ্ট্রের অনেকে আগের পরিকল্পনা ছিল, সেটা বিশ্বব্যাংক দ্বারা বাস্তবায়ন করার চেষ্টা করা হয়েছিলো। তারা মনে করেছিলো পদ্মা সেতুর টাকা না দিলে আওয়ামী লীগ পদ্মা সেতু করতে পারবে না। ফলে ২০১৪ সালে আর রাষ্ট্রক্ষমতায় আসতে পারবে না। কিন্তু আওয়ামী লীগ সরকার দেশের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করার ঘোষণা দিয়েছে। এটা নিয়ে আবার অনেকে সমালোচনা করেছিলেন। তারা বলেছিলেন ছাড়া এই পদ্মা সেতু করা সম্ভব নয়। বিশ্বব্যাংকের সুদের হার কম- এধরনের অনেক কথা সে সময় বলা হয়েছিল। কিন্তু সুদের হার কম থাকলেও এখানে মার্কিন যুক্তরাষ্ট্রের পলিটিক্স ইনভেস্টমেন্ট ছিলো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭