ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ নিরসন চায় ইরান


প্রকাশ: 23/07/2022


Thumbnail

রাজনৈতিক উপায়ে ইউক্রেন সংকটের নিরসন চায় ইরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান শুক্রবার হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিয়ারতোর সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন।

ইউক্রেন সংকটের শুরু থেকে ইরান আন্তর্জাতিক আইন অনুযায়ী শান্তিপূর্ণ উপায়ে সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে এসেছে। সেইসঙ্গে চলমান সংঘাতে জাতিসংঘ ঘোষণা এবং আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান প্রদর্শনের জন্যও সংঘর্ষরত পক্ষগুলোর প্রতি আহ্বান জানিয়েছে তেহরান।

টেলিফোনালাপে আব্দুল্লাহিয়ান বলেন, "শান্তিপূর্ণ উপায়ে ইউক্রেন সংকট নিরসনের জন্য কিয়েভ ও মস্কোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে যাচ্ছে তেহরান। পাশাপাশি বিশ্বের জ্বালানি ও খাদ্য নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয় সে চেষ্টাও চালাচ্ছে ইরান।" 

এ সময় হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর সর্বশেষ তেহরান সফর এবং সে সময় দু’দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলো স্মরণ করিয়ে দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, "স্বাক্ষরিত চুক্তিগুলোর বাস্তবায়ন ত্বরান্বিত করার মাধ্যমে তেহরান ও বুদাপেস্টের মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী হতে পারে।" 

টেলিফোনালাপে আব্দুল্লাহিয়ান তার দেশের ওপর আমেরিকার আরোপিত নিপীড়নমূলক নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে বলেন, "আমেরিকা যত দ্রুত পরমাণু সমঝোতায় ফিরে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে তত দ্রুত এ সংকটের সমাধান হবে।" 

এ সময় পিটার সিয়ারতো আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ইরানের ভূমিকার প্রশংসা করেন। তিনি বিশ্বের জ্বালানি নিরাপত্তার কথা উল্লেখ করে বলেন, "বিশ্ব বাজারে ইরানের তেল ও গ্যাসের অবাধ প্রবাহ নিশ্চিত করা সম্ভব হলে এই খাতে স্থিতিশীলতা ফিরে আসবে।" 


সূত্র : প্রেসটিভি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭