ইনসাইড বাংলাদেশ

ফেনীতে লোডশেডিং ৪-১০ ঘণ্টা, ভোগান্তিতে ফেনীবাসি!


প্রকাশ: 24/07/2022


Thumbnail

জ্বালানি সাশ্রয়ে এলাকাভিত্তিক এক ঘণ্টার লোডশেডিংয়ের কথা থাকলেও বিদ্যুৎ উৎপাদন ঘাটতি বেড়ে যাওয়ায় নির্ধারিত শিডিউলের বাইরেও ফেনীতে অসহনীয় মাত্রায় লোডশেডিং হচ্ছে। গত কয়দিনে ফেনী শহরের কোথাও কোথাও ২-৩ ঘণ্টা, আর উপজেলাগুলোতে ৪-১০ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। লোডশেডিং শিডিউল বিপর্যয়ের ফলে ফেনীর মানুষের জনজীবন হয়ে যাচ্ছে কঠিন। শিক্ষা, ব্যবসায় ও কৃষি খাতসহ নানা খাতে দুর্ভোগের সৃষ্টি হচ্ছে। 

বিদ্যুৎ নিয়ে অসহনীয় ভোগান্তির স্বীকার হওয়া ফেনীর ছাগলনাইয়ার আবদুল হক চৌধুরী ডিগ্রি কলেজের স্নাতক পড়ুয়া পূর্ব দেবপুর গ্রামের এক শিক্ষার্থী বলেন, বাবার কাছে আইপিএস কেনার টাকা নেই, জেনারেটরে অতিরিক্ত খরচ, চার্জার লাইটের আলো ঘণ্টা খানেকের বেশি থাকে না। পড়াশোনা করতে চাইলে মোমবাতি কিংবা হারিকেনই ভরসা। বিদ্যুৎ সংযোগ থেকেও আছি অন্ধকারে। দিনের বেশিরভাগ সময় কাটছে বিদ্যুৎহীন। গরমে মরার দশা।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ফেনীর নির্বাহি প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, শনিবার (২৩ জুলাই) রাত্রিকালীন চাহিদার ১৩০ মেগাওয়াটের বিপরীতে ৯৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। এছাড়া দিনের বেলায় ৭৫ মেগাওয়াটের বিপরীতে পাওয়া যাচ্ছে ৫০ মেগাওয়াট।

শহরের একটি কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক মিজানুর রহমান বলেন, ঠিকমতো শ্রেণিতে পাঠদান করা সম্ভব হচ্ছে না। ছোট বাচ্চাদের গরমে অন্যান্য শারীরিক সমস্যা হওয়ার শঙ্কায় ক্লাসের সময় কমিয়ে আনা হতে পারে।

লোডশেডিংয়ের প্রভাব উল্লেখ করে ফেনী শহরের মিজান রোডের ক্ষুদ্র ব্যবসায়ী অপু করিম বলেন, ব্যবসায়ীক এলাকাগুলোতে লোডশেডিং শিডিউল নির্ধারণে আরেকটু বিবেচনা করে সিদ্ধান্ত নিলে আমরা অনেক ক্ষতির মুখ থেকে বাঁচতে পারব। গত কয়দিনে প্রতিষ্ঠানে এ সমস্যায় কিছুটা প্রভাব ফেলেছে।

ক্ষতিগ্রস্ত হওয়ার দাবি করে মো. সোহাগ নামে ব্যাটারিচালিত ইজিবাইকের এক চালক বলেন, ঠিকমতো গাড়ি চার্জ দিতে পারছি না। এতে বেশিরভাগ সময় এখন বাড়িতেই বসে থাকতে হচ্ছে। এভাবে হলে আমাদের একমাত্র আয়ের উৎস বন্ধ হয়ে না খেয়ে থাকতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭