ইনসাইড বাংলাদেশ

ফেসবুকে প্রেম, আপত্তিকর ছবি-ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, গ্রেফতার যুবক


প্রকাশ: 26/07/2022


Thumbnail

প্রথম পরিচয় হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। নিয়মিত কথোপকথন হওয়ায় সেই পরিচয় এক সময় প্রেমের সম্পর্কে গড়ায়। অতঃপর কৌশলে আপত্তিকর ছবি ও ভিডিও ধারণ করে আব্দুল আহাদ। পরবর্তীতে তা ছড়িয়ে দেওয়ার অভিযোগে এক ব্ল্যাকমেইলারকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

গ্রেফতারকৃতের নাম আব্দুল আহাদ। গ্রেফতারের সময় তার হেফাজত হতে ব্ল্যাকমেইলিংয়ে ব্যবহৃত একটি মোবাইল ফোন ও  দু’টি সিম উদ্ধার করা হয়। 

সোমবার (২৫ জুলাই) ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে গোয়েন্দা-সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

এ সংক্রান্তে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মহিদুল ইসলাম, পিপিএম গণমাধ্যমকে বলেন, ঘটনার ভিকটিমের সাথে গ্রেফতারকৃত আব্দুল আহাদ এর সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় হয়। নিয়মিত কথোপকথন হওয়ায় তাদের প্রেমের সম্পর্ক গড়ে উঠে। পরবর্তীতে গ্রেফতারকৃত আহাদ ভিকটিমকে বিয়ে করার প্রলোভন দেখায়। ভিকটিম তার ব্যবহৃত মেইল অপারেট করতে সমস্যা হওয়ায় মেইল-এর আইডি ও পাসওয়ার্ড সরল বিশ্বাসে গ্রেফতারকৃতকে দেয়। কথোপকথনের সময় গ্রেফতারকৃত ভিকটিমকে শরীরের বিভিন্ন অংশের ছবি দিতে বলে। ছবি না দিলে মেইল আইডির মাধ্যমে ভিকটিমের ফেসবুক আইডিতে ঢুকে ছবি বিকৃত করে সামাজিক যোগাযোগ মাধমে ছড়িয়ে দেওয়ার হুমকি প্রদান করে। এক পর্যায়ে ভিকটিম বাধ্য হয়ে শরীরের বিভিন্ন অংশের ছবি গ্রেফতারকৃতের ফেসবুক মেসেঞ্জারে প্রেরণ করে।

তিনি বলেন, এরপর গ্রেফতারকৃত আহাদ ভিকটিমের ছবি পেয়ে ভিকটিমকে শারীরিক সম্পর্ক করার কু-প্রস্তাব দেয়। ভিকটিম তার কু-প্রস্তাবে রাজি না হওয়ায় ভিকটিমের আপত্তিকর ছবি ও ভিডিও গত শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেয়। অতঃপর ভিকটিমের অভিযোগে লালবাগ থানায় পর্নোগ্রাফি আইনে একটি মামলা রুজু হয়। মামলাটি তদন্ত শুরু করে ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম। মামলাটি তদন্তকালে তথ্য প্রযুক্তির সহায়তায় অভিযুক্তের অবস্থান শনাক্ত করে ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

অপরাধের কৌশল সম্পর্কে তিনি বলেন, গ্রেফতারকৃত কৌশলে বিভিন্ন মেয়েদের সাথে ফেসবুকে প্রথমে সম্পর্ক তৈরি করে। তাদের সাথে ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলে কথা বলার সময় কৌশলে স্ক্রিন রেকর্ডার এর মাধ্যমে ভিডিও ধারণ করে এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে শারীরিক সম্পর্ক করার প্রস্তাব দেয়। ভিকটিমরা তার প্রস্তাবে রাজি না হলে তাদের আপত্তিকর ছবি ও ভিডিও ফেসবুকে ছড়িয়ে দেয়। গ্রেফতারকৃতকে লালবাগ থানার রুজুকৃত মামলায় বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলে জানান গোয়েন্দা এ পুলিশ কর্মকর্তা।

সূত্র : ডিএমপি নিউজ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭