ওয়ার্ল্ড ইনসাইড

বুধবার থেকে ইউরোপে গ্যাস সরবরাহ আরও কমাবে রাশিয়া


প্রকাশ: 26/07/2022


Thumbnail

ইউরোপে গ্যাস সরবরাহ আরও কমানোর হুঁশিয়ারি  রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইরানের রাজধানী তেহরানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। এবার সে কথার বাস্তবায়ন করতে যাচ্ছে রাশিয়া।আগামীকাল বুধবার থেকে ইউরোপের সবচেয়ে বড় পাইপলাইন নর্ড স্ট্রিম–১ দিয়ে গ্যাস সরবরাহ আরও কমিয়ে দেবে দেশটি।

রুশ গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান ‘গ্যাজপ্রম’ ও নর্ডস্ট্রিম কর্তৃপক্ষ জানায়, বুধবার থেকে সরবরাহ কমিয়ে ২০ শতাংশে আনা হবে।

এদিকে, রাশিয়ার এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে জার্মানি। তাদের অভিযোগ, পাইপলাইন মেরামত নয়, গ্যাস নিয়ে পুতিন ইউরোপের সঙ্গে নোংরা খেলায় মেতে উঠেছেন।

জ্বালানি সংকটে নাকাল জার্মানিসহ পুরো ইউরোপ। এমনকি ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে ক্ষণে ক্ষণে বদল হচ্ছে রাশিয়া থেকে আসা প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন নর্দস্ট্রিম ১ এর গতিপ্রকৃতিও। 

রক্ষণাবেক্ষণের পর পুনরায় গ্যাস সরবরাহ শুরু করার এক সপ্তাহ না যেতেই বুধবার থেকে আবারও পাইপলাইন মেরামত, টারবাইন বদল ও রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে গ্যাস সরবরাহ ৪০ শতাংশ থেকে কমিয়ে মাত্র ২০ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে রাশিয়া। এতে জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে আবারও গ্যাস সংকট চরম আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়টি স্বীকার করে নর্ডস্ট্রিম কর্তৃপক্ষ জানায়, গ্যাস পাইপলাইনটির দুটি টারবাইনের একটিতে ত্রুটি ধরা পড়ায় গ্যাসের নিয়মিত সরবরাহ কমিয়ে আনা হয়েছে। 

সূত্র: বিবিসি


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭