লিভিং ইনসাইড

শুধু সৌন্দর্য বর্ধন নয়, ঘরকে শীতল করে যেসব ইন্ডোর প্ল্যান্ট


প্রকাশ: 28/07/2022


Thumbnail

বর্তমান সময়ে ঘরের সৌন্দর্য বাড়ানোর জন্য অনেক প্রকৃতিপ্রেমী ঘরে বেশ সুন্দর করে বাহারি গাছ সাজিয়ে রাখেন। বিশেষ করে শহরাঞ্চলের মানুষের ক্ষেত্রে এই বিষয়টি বেশি লক্ষ্য করা যায়। তবে গাছ যে শুধু ঘরের সৌন্দর্য বর্ধন করে বিষয়টি এমন নয়। ঘরের সৌন্দর্যের পাশাপাশি ঘরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। তবে সব গাছ নয়, এমন অনেক গাছ রয়েছে যা ঘরের ভেতরের আবহাওয়াকে ঠান্ডা রাখে এবং ঘরের বাতাসে আর্দ্রতা যোগ করতেও সহায়তা করে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন গাছগুলো ঘরের সৌন্দর্যের পাশাপাশি ঠান্ডাও রাখে।

অ্যালোভেরা 
এই গাছটির রয়েছে একাধিক গুণ। যেমন এটি ত্বকের যেকোনো সমস্যায় ব্যবহারে সহায়তা করে,  চুলের ব্যবহারে চুল সুন্দর করে।  শুধু নাই নয় এই গাছের পাতায় প্রচুর পরিমাণে জলীয় পদার্থ থাকার কারণে তা বাষ্পাকারে বের করে দেয় ফলে ঘরের পরিবেশ ঠান্ডা রাখে এবং এটি ঘরের সৌন্দর্যও বৃদ্ধি করে। এ ছাড়া অ্যালোভেরা বাতাসে উপস্থিত ফরমালডিহাইড এবং বেনজিন শোষণ করে নেয়।

স্পাইডার প্লান্ট 
গাছ প্রেমীদের খুব পছন্দের একটি গাছ হচ্ছে-এই স্পাইডার প্লান্ট। খুব অল্প পরিশ্রমে আর সহজেই ঘরের ভেতরে এই গাছ রাখা যায়। ফলে ঘরের পরিবেশ ঠান্ডা রাখার পাশাপাশি বাতাসে উপস্থিত ক্ষতিকর দূষিত পদার্থ শোষণ করে নেয়।

মানিপ্ল্যান্ট
মানিপ্ল্যান্ট গাছটি খুব কমন একটি গাছ। দামেও অন্যান্য গাছ থেকে বেশ সাশ্রয়ী। আর এর জন্য যাদের বাড়িতে অল্প-স্বল্প গাছ আছে তাদের বাড়িতে এই মানিপ্ল্যান্ট গাছটি থাকবেই। এটি আলো ছাড়াও বেঁচে থাকতে পারে, আবার প্রয়োজন হয় না তেমন কোনো যত্নেরও। ঘরের যেকোনো কোণে এই লতানো গাছটি রাখতে পারেন। এটি দূষণ শোষণ করে বাতাসকে বাসযোগ্য করতে সাহায্য করবে। এটি বেনজিন, ট্রাইক্লোরোইথিলিন, ফর্মালডিহাইড, জাইলিন শোষণ করে।

জারবেরা ডেইজি
জারবেরা শুধু দেখতেই সুন্দর নয়, এর গাছ বাড়িতে রাখারও আছে অনেক উপকারিতা। যেমন এর বিপুল পরিমাণ অক্সিজেন উৎপাদন ক্ষমতা এবং বাতাস থেকে দূষিত কণা দূর করার ক্ষমতা রয়েছে। যা সম্পর্কে আমাদের বেশিরভাগেরেই ধারণা নেই। এই গাছ বাঁচানোর জন্য শীতের সময় ছাড়া বছরের অন্যান্য সময় প্রয়োজন হয় পর্যাপ্ত সূর্যরশ্মির। ভালোভাবে পানি দিতে হয় যেন মাটি সব সময় ভেজা থাকে। এটি শোবার ঘরের জন্য উপযুক্ত গাছ।

পামস
এর সরু সরু পাতা মিলে ঘরের মধ্যেই একটা বুনো পরিবেশের সৃষ্টি করে। এটা মানসিকভাবে গরমের অনুভব কমিয়ে দেয় বলেই মনে করেন গবেষকরা। এ গাছ বাড়িতে রাখলে ক্ষতির তুলনায় উপকারই বেশি। আবার দেখতেও বেশ সুন্দর দেখায়।

চাইনিজ এভারগ্রিন 
এই গাছের পাতাগুলো ঘরের ভেতরে ভিন্ন ইকোসিস্টেম তৈরি করতে সাহায্য করে। এর বাহারি পাতা যেমন দেখতে ভালো লাগে, তেমনই তাপমাত্রা কমাতেও সাহায্য করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭