ইনসাইড পলিটিক্স

বিএনপির আয়ের চেয়ে ব্যয় কোটি টাকার বেশি


প্রকাশ: 28/07/2022


Thumbnail

আয় না বাড়লেও দল পরিচালনা করতে গিয়ে বিএনপির ব্যয় বেড়েছে। এতে বছরে ক্ষতি হয়েছে ১ কোটি ১৪ লাখ টাকা। 

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুর পৌনে ২টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দলের ২০২১ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দেন। নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকারের কাছে এ হিসাব জমা দেন রিজভী।

দলটির হিসাব অনুযায়ী, গত বছরের তুলনায় বিএনপির আয় কমেছে ৩৮ লাখ ৪১ হাজার ৮১৯ টাকা। অন্যদিকে ব্যয় বেড়েছে ২৩ লাখ ৯৪ হাজার ৬৭১ টাকা। বিএনপির ২০২১ ও ২০২০ সালের আয় ব্যয়ের হিসাব বিশ্লেষণ করে এমন তথ্য পাওয়া গেছে। এসব ঘাটতি বিগত বছরের ব্যাংক রিজার্ভ থেকে খরচ করা হয়েছ। 

রিজভী জানান, জাতীয় নির্বাহী কমিটি মাসিক চাঁদা, সদস্য ফরম ও নমিনেশন রুম, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে অনুদান এবং ব্যাংক এফডিআর থেকে আয় ৮৪ লাখ ১২ হাজার ৪৪৪ টাকা। তবে কর্মচারীদের বেতন-বোনাস, অফিসের বিভিন্ন বিল, পোস্টার ও লিফলেট ছাপানো বাবদ খরচ, ক্রোড়পত্র বিলি, বিভিন্ন নেতাকে আর্থিক সাহায্য বাবদ এবং অফিসের বিভিন্ন খরচ বাবদ ব্যয় ১ কোটি ৯৮ লাখ ৪৭ হসজার ১৭১ টাকা। এ বছরে দলটির ঘাটতি হয়েছে ১ কোটি ১৪ লাখ ৩৪ হাজার ৭২৭ টাকা। 

আগের বছরের ব্যাংক রিজার্ভ থেকে এ টাকা খরচ করা হয়েছে। অন্যদিকে ২০২০ সালে বিএনপির আয় হয়েছে এক কোটি ২২ লাখ ৫৪ হাজার ২৫৯ টাকা। ব্যয় দেখানো হয়েছে এক কোটি ৭৪ লাখ ৫২ হাজার ৫০০ টাকা। এর মধ্যে ঘাটতি এসেছে ৫১ লাখ ৯৯ হাজার ৩৬৪ টাকা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭