কালার ইনসাইড

বাংলা চলচ্চিত্রের পালে হাওয়া


প্রকাশ: 28/07/2022


Thumbnail

চলচ্চিত্র বিনোদনের অন্যতম মাধ্যম। একটা সময় ছিলো যখন নতুন নতুন চলচ্চিত্র দেখার জন্য মুখিয়ে থাকতেন। নায়ক-নায়কিদের মত করে নিজেদের সাজাতো। চলচ্চিত্রের সেই সোনালি সময় আজ শুধুই অতীত। দীর্ঘ সময় ধরে চলচ্চিত্রের অবস্থা বেশ খারাপ। নির্মিত হচ্ছে না ভালো মানের চলচ্চিত্র। কমছে প্রেক্ষাগৃহের সংখ্যা। দর্শক হচ্ছেন হলবিমুখ। চলচ্চিত্রের এই অবস্থা থেকে উত্তরণের জন্য চালিয়ে যাওয়া হচ্ছে নানা চেষ্টা।

গত রোজার ঈদেও তেমন ভাবে দর্শকদের হলমুখি হতে দেয়া যায়নি। তবে এবারের ঈদে প্রেক্ষাগৃহের চিত্র বদলে গিয়েছে পুরোপুরি। দীর্ঘদিন পর দেশের সিনেমা  ইন্ডাস্ট্রিতে বইতে শুরু করেছে সুবাতাস। ফিরছে বাংলা সিনেমার হাল, ঘুরে দাঁড়াচ্ছে ঢালিউড ইন্ডাস্ট্রি, প্রেক্ষাগৃহে ফিরছে দর্শক, আশা জাগাচ্ছে সিনেমা।

এবার ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘পরাণ’, ‘দিন: দ্য ডে’ ও ‘সাইকো’ নামের তিনটি সিনেমা। প্রথম দুটি সিনেমাই সুপার হিট! দ্বিতীয় সপ্তাহেও বেশ দাপটের সাথে এখনও চলছে সিনেমা দুটি। তৃতীয় সপ্তাহেও থাকছে এ দাপট।

এর রেশ কাটতে না কাটতেই শুক্রবার (২৯ জুলাই) ২৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমা ‘হাওয়া’। ‘পরাণ’র সাফল্যের পর ব্যাক টু ব্যাক ঝড় তুলতে আসছে দীর্ঘদিন ধরে আলোচনায় থাকা বহুল প্রতীক্ষিত মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমাটি। মুক্তির আগেই ‘সাদা সাদা কালা কালা’ গানটি দিয়ে দর্শকদের মনে ব্যাপক সাড়া জাগিয়েছে ‘হাওয়া’ সিনেমা। গানটি প্রকাশ্যে আসতেই নেট দুনিয়ায় ভাইরাল হয়ে যায়। সিনেমাটির টিকেট কেনায় যেন ধুম লেগেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকগুলো করে টিকেট কেনার ছবি পোস্ট করছেন দর্শকরা।

প্রেক্ষাগৃহগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা ও ঢাকার বাইরের অনেকগুলো প্রেক্ষাগৃহে বিক্রি হচ্ছে ‘হাওয়া’ সিনেমার অগ্রিম টিকেট। বেশ ক’টি শো আগে থেকেই হয়ে আছে হাউজফুল।

স্টার সিনেপ্লেক্সের তথ্য অনুযায়ী, ২৯ জুলাই সিনেপ্লেক্সটির ৫টি শাখায় ২৬টি শো প্রদর্শিত হবে। ৩০ জুলাই বঙ্গবন্ধু সামরিক জাদুঘর শাখা বাদে ২৪টি এবং ৩১ থেকে ৪ আগস্ট পর্যন্ত সবগুলো শাখায় প্রদর্শিত হবে মোট ২৭টি শো।

স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ বিপণন কর্মকর্তা মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, বাংলা সিনেমার জয়জয়কার! ছন্দে ফিরছে বাংলা সিনেমা। যারা বাংলা সিনেমাকে নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করত তারাই এখন বাংলা সিনেমার টিকেটের জন্য ফোন দেয়। এমন অবস্থা আগে শুধুমাত্র হলিউড সিনেমার ক্ষেত্রেই দেখা যেত। দিন পাল্টেছে, বাংলা সিনেমার সুদিন আসছে। এটা আমাদের জন্য খুব আনন্দের ব্যাপার যে বিদেশী সিনেমা চালিয়ে দর্শক পেলেও বাংলা সিনেমায় দর্শকদের এই ভিড় দেখে সত্যিই খুব গর্ব বোধ হয়।

তবে ‘হাওয়া’র দাপটে সিনেপ্লেক্সে ‘পরান’ সিনেমার দাপট কমেনি। ২৯ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত সিনেপ্লেক্সের ৪টি শাখায় সিনেমাটির ১৬টি করে শো চলবে।

জানা যায়, শুধু ‘হাওয়া’ই নয়, ‘পরান’র টিকেটও পেতে কষ্ট করতে হচ্ছে দর্শকদের। তৃতীয় সপ্তাহে এসেও শুক্রবারের (২৯ জুলাই) সব টিকেট শেষ হয়ে গেছে। শনিবারটাও প্রায় একই অবস্থা।

‘পরান’ রায়হান রাফির তৃতীয় চলচ্চিত্র। এতে কেন্দ্রীয় চরিত্রে আছেন বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ ও ইয়াশ রোশান। সিনেমাটি এখন ৫৫টি প্রেক্ষাগৃহে চলছে।

অন্যদিকে, ‘হাওয়া’ দেশের ২৪টি প্রেক্ষাগৃহে শুক্রবার (২৯ জুলাই) মুক্তি পাচ্ছে। সিনেমাটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, সুমন আনোয়ার, আরফান মৃধা শিবলুসহ অনেকে।

এদিকে, ঈদের অন্যতম আলোচিত সিনেমা ‘পরাণ’ সিনেমা দিয়ে যেন নতুন প্রাণ ফিরে পেয়েছে চলচ্চিত্র অঙ্গন। সিনেমা প্রাণ ফিরে পাওয়ায় উচ্ছ্বসিত ছবির প্রযোজক ও হল নির্মাতারাও।

‘পরাণ’ সিনেমার প্রযোজক তামজিদ অতুল। সিনেমাটির সাফল্যে আনন্দিত তিনি। তার ভাষায়, ‘পরাণ’ সিনেমা মুক্তির পর দর্শক আবার হলমুখি হচ্ছেন। চলচ্চিত্র সংশ্লিষ্টরা নতুন করে আশায় বুক বাঁধছেন। সিনেমা নির্মাণে ভরসা পাচ্ছেন তারা। আমি মনে করি, বাংলা চলচ্চিত্রে আশা জাগানিয়া সিনেমা ‘পরাণ’।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭