ইনসাইড গ্রাউন্ড

সিনিয়রদের বিশ্রাম দেওয়া নিয়ে ধোঁয়াশা


প্রকাশ: 29/07/2022


Thumbnail

ছুটি চেয়ে জিম্বাবুয়ে সফর থেকে আগেই দুরে গেছেন সাকিব আল হাসান। পরে বিশ্রামের কথা বলে জিম্বাবুয়েগামী টি-টোয়েন্টি দলের বাইরে রাখা হয়েছে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও অন্যতম সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিমকেও। কিন্তু এইসব সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে একেবারে নতুনদের নিয়ে দল সাজানোই কি আসল সমাধান? এমন প্রশ্নও উঠছে। টি-টোয়েন্টি দলের যখন এই করুণ দশা তখন সিনিয়র ক্রিকেটারদের সাথে আরও কিছু নতুন ক্রিকেটারকে পরীক্ষা করাই যেতো। কিন্তু তাদেরকে একেবারে বিশ্রামে পাঠানো হলো। অনেক ক্রিকেটপ্রেমীই বলছেন, আসলে তাদের বিশ্রাম দেওয়া হয়েছে কিনা এটা ঠিক বোঝা যাচ্ছে না। কারণ মাহমুদউল্লাহ রিয়াদ এবং সাকিব আল হাসান না হয় খেলেছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে। কিন্তু মুশফিকুর রহিম তো ছুটিতে ছিলেন। তাকে তো অন্তত খেলানো যেতো। তাকেও কেন বিশ্রাম দেওয়া হলো। একজন সিনিয়র ক্রিকেটার থাকলেও তো তার কাছ থেকে কিছুটা দিক নির্দেশনা পাওয়া যেতো।

যদিও দেশ ছাড়ার আগে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, আসলেই তিন সিনিয়র ক্রিকেটারকে বিশ্রামই দেয়া হয়েছে। কিন্তু তাদের দলে না থাকা নিয়ে প্রশ্নর শেষ নেই। বোর্ড থেকে বিশ্রাম দেয়া হয়েছে বলে জানানো হলেও একটা ধোঁয়াশা অবস্থা থেকেই গেছে। তাই বৃহস্পতিবার ‘এ’ দলের সংবাদ সম্মেলনেও অনেক কথার ভিড়ে উঠলো সাকিব, রিয়াদ আর মুশফিকের জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি দলে না থাকা প্রসঙ্গও।

এ বিষয়ে রাজ্জাক বলেন, ‘তাদের জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে। রাজ্জাক বোঝাতে চেয়েছেন, বাংলাদেশের টি-টোয়েন্টিতে দিনকাল ভালো কাটছে না। আর তুলনামূলক প্রতিপক্ষ হিসেবে জিম্বাবুয়ে সহজ প্রতিপক্ষ। তাই তাদের বিপক্ষে সিনিয়রদের কজনকে বিশ্রাম দিয়ে তরুণদের পারফরমেন্স যাচাইয়ের চেষ্টা করা হয়েছে।’ রাজ্জাকের ব্যাখ্যা, ‘আমাদের টি-টোয়েন্টি পারফরমেন্স খুব ভালো হচ্ছে, তা না। আমাদের জন্য তুলনামূলক সহজ সিরিজ জিম্বাবুয়ে। একটা নতুন ক্রিকেটারকে তো আমরা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজে নামিয়ে দিতে পারব না। এজন্য এখানে সুযোগ নেয়া হয়েছে।’

শীর্ষ তারকাদের পাশাপাশি তরুণ মাহমুদুল হাসান জয় কেন নেই জিম্বাবুয়ে সফরে? সে প্রশ্নও উঠেছিল। কারণ ব্যাখ্যা করে নির্বাচক রাজ্জাক বোঝানোর চেষ্টা করলেন যে, ‘জয় খুব তরুণ, ওর এখনও অনেক উন্নতি করার সুযোগ আছে। এই সময়ে ও যত বেশি খেলবে তত ভালো হবে। যেহেতু টপঅর্ডারে ব্যাট করে এবং ভালো করেছে। তার মানে এই না যে, সে ফুলফিল। এর আগে সে শুধু যুব ক্রিকেটে খেলেছে আর কোথাও খেলেনি। তো এই বয়সে যত বেশি খেলবে ততই তার জন্য ভালো। এটাই ওকে নিয়ে মূল লক্ষ্য।’

ক্রিকেট বিশ্লেষকদের মতে, দেশের ক্রিকেট এগিয়ে যাক এটা সবাই চায়। দেশের ক্রিকেটের এই অগ্রগতির পেছনে সিনিয়র ক্রিকেটারদের অবদান অনেক। তাদের মাধ্যমেই দেশ আজ এতো দূরে এগিয়েছে। তাদেরকে আমাদের মূল্যায়ন করতেই হবে। তবে তরুণদেরও সুযোগ দিতে হবে। জিম্বাবুয়ে সিরিজে অন্তত মুশফিককে রাখা যেতো। তাহলে তরুণরাও কিছুটা দিক নির্দেশনা পেতো। এখন এই বিষয়টি হয়তো তরুণদের উপরে একটু বেশি চাপ সৃষ্টি করলো। তারপরও এই সিরিজে অবশ্যই তরুণরা ভালো করবেন এটাই সবাই বিশ্বাস করে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭