ওয়ার্ল্ড ইনসাইড

‘গ্রেট ডিপ্রেসনের’ দিকে আগাচ্ছে মার্কিন অর্থনীতি?


প্রকাশ: 29/07/2022


Thumbnail

বিশ্বজুড়ে করোনা মহামারীর সময় থেকে অর্থনৈতিক মন্দা শুরু হয়েছিল সেই ২০২০ সালের মাঝামাঝি সময় থেকে। এরপর থেকেই যেন বিশ্বজুড়ে এক অসীম ভয়াবহতা বিরাজ করছে। বৈশ্বিক ভূ-রাজনৈতিক অবস্থা, অর্থনীতি, আন্তঃদেশীয় রাজনীতি ও ক্ষমতার পালাবদলের হাত ধরে অবশেষে এলো রাশিয়া ইউক্রেন যুদ্ধ। যা একটি মহামারী কবলিত বিশ্বকে ঠেলে দিলো আরেকটি অর্থনৈতিক অনিশ্চয়তার দিকে। তারই ফলশ্রুতিতে এখন অর্থনৈতিক মন্দার কবলে মার্কিন অর্থনীতিও। বিশ্ব মহামারীর প্রভাব, রাশিয়া ইউক্রেন যুদ্ধ, অভ্যন্তরীণ রাজনৈতিক ব্যয় মিলিয়ে আমেরিকার অর্থনীতির টালমাটাল অবস্থা বলে জানিয়েছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়।

তবে মার্কিন অর্থনীতি মন্দার শিকার হচ্ছে না বলে আত্মবিশ্বাসী প্রেসিডেন্ট জো বাইডেন।

এপ্রিল থেকে জুনের মধ্যে টানা দ্বিতীয় ত্রৈমাসিকে যুক্তরাষ্ট্রের অর্থনীতি সঙ্কুচিত হয়েছে। মধ্যবর্তী নির্বাচনের কয়েক মাস আগেই দেশটিতে মন্দার আশঙ্কা বেড়েছে। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, বছরের প্রথম তিন মাসে বড় পতনের পরে, দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি শূন্য দশমিক ৯ শতাংশ হারে হ্রাস পেয়েছে। মূল্যস্ফীতি আকাশচুম্বী হওয়ায় ভোক্তাদের ব্যয় অনেক ধীর হয়েছে। সেখানের নাগরিকরা খুব কম জিনিসপত্র কিনছে। ব্যবসায় বিনিয়োগও কমেছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়িয়েছে, যার সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব পড়েছে নির্মাণখাতে। তাছাড়া সরকারের ব্যয়ও কমেছে উল্লেখযোগ্য হারে।

অর্থনীতির এই টালমাটাল পরিস্থিতিতে উল্টো আরেক বিপাকে পরেছেন বাইডেন, মার্কিন কংগ্রেসম্যানেরা তার মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। বাইডেনকে লেখা এক চিঠিতে রিপাবলিকানরা বলেছেন, 'আমরা আপনার মানসিক স্বাস্থ্য নিয়ে আবারও উদ্বেগ প্রকাশ করছি। আপনি অবিলম্বে মানসিক স্বাস্থ্য পরীক্ষা করান। একজন প্রেসিডেন্ট তিনি যে বয়স, লিঙ্গ ও দলেরই হন না কেন তার উচিৎ ট্রাম্পের দেখানো পথ অনুসরণ করা।'

সামনেই যুক্তরাষ্ট্রে মধ্যবর্তীকালীন নির্বাচন, ফলে এখন বেশ চাপের মুখে আছেন বাইডেন। রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রথমে সুবিধাজনক অবস্থায় থাকলেও এখন আর তা নেই। বরং রাশিয়ার থেকে যে সুবিধাগুলো পেত আমেরিকা সেগুলো হারিয়েছে। এশিয়া ও মধ্যপ্রাচ্যে রাশিয়া, চীন, ইরান মিলে মার্কিন ও পশ্চিমা বিরোধী জোট গঠন করে চাপে ফেলে বাইডেন প্রশাসনকে। ফলে ক্রমেই নিজ দেশেও আস্থা ও জনপ্রিয়তা হারাচ্ছেন তিনি।

যুক্তরাষ্ট্রের অর্থনীতির মন্দার এ খবরটি খুবই জটিল সময়ে এসেছে। উচ্চ মূল্যস্ফীতি ও সুদের হার বৃদ্ধির ফলে দেশটির ভোক্তা ও ব্যবসায়ীরা সংগ্রাম চালিয়ে যাচ্ছে। বুধবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক তিন-চতুর্থাংশ পয়েন্ট ভিত্তিতে সুদের হার বাড়িয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আমেরিকাকে কি হাতছানি দিচ্ছে আরেকটি ‘গ্রেট ডিপ্রেশন’! প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তীকালীন ত্রিশের দশকের সময়ে যুক্তরাষ্ট্রে যে অর্থনৈতিক মন্দা শুরু হয়েছিল, শতাব্দী ঘুড়ে সেই একই পরিক্রমায় কি আবারও জর্জরিত হতে যাচ্ছে মার্কিন অর্থনীতি! 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭