ইনসাইড গ্রাউন্ড

ব্যর্থতার বৃত্ত ভাঙতে নতুন ছক কষেছে টাইগাররা


প্রকাশ: 30/07/2022


Thumbnail

টি-টোয়েন্টি ক্রিকেটের শুরুতে অনেকেই মনে করেছিলেন বাংলাদেশ দলের জন্য আশীর্বাদ হয়ে এসেছে এই সংস্করণটি। বাংলাদেশ দলের সূচনাটাও যে খুব খারাপ হয়েছিল তাও বলা যাবে না। তবে সেই সূচনার পর বেশিদিন সেটাকে ধরে রাখতে পারে নি বাংলাদেশ। একের পর এক ব্যর্থতায় যেনো এই সংস্করণটিতে টাইগারদের ব্যার্থতার পাল্লাই দিনের পর দিন ভারি হচ্চে। সর্বশেষ যেটা দেখা গেছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও। সেখানেও টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের করুণ হার। এর ফলে বাংলাদেশ দলের আত্মবিশ্বাস যে অনেকটাই তলানীতে গিয়ে ঠেকেছে এটা বলাই যায়। যদিও ব্যর্থতার বৃত্ত ভাঙতে নতুন করে ছক কষেছে টাইগাররা। এবার সিরিয়রদের বিশ্রামে রেখে সম্পূর্ণ তারুণ্যনির্ভর দল পাঠিয়েছে বাংলাদেশ। যেখানে নুরুল হাসান সোহানকে করা হয়ে অধিনায়ক। ক্রিকেটপ্রেমীরা বলছেন, এখন দেখার যে নতুন মোড়কে বৃত্ত ভাঙার চ্যালেঞ্জটি কিভাবে নেয় বাংলাদেশ।

ক্রিকেট সরল পথ নয়, ধাপে ধাপে চড়াই-উৎরাই আর বাধা-বিপত্তি মাড়িয়ে সাফল্যের শেখরে পৌঁছেছে আজকের বড় বড় দলগুলো। এতসব কথা আর আলোচনা বাংলাদেশ দলের টি-টোয়েন্টিতে ধারাবাহিক ব্যর্থতা নিয়ে। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব থেকে শুরু করে এখন পর্যন্ত এ সংস্করণে ফল এসেছে এমন, যেখানে ১২টি ম্যাচ খেলে বাংলাদেশের জয় পেয়েছে মাত্র ১টি। যদিও শুধু এই সিরিজের দায়িত্বে সোহান, তবুও বড় চ্যালেঞ্জ তার সামনে। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদদের ছাড়াই বৃত্ত ভাঙার লড়াই। শনিবার জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব মাঠে স্থানীয় সময় দুপুর ১টা অর্থাৎ বাংলাদেশ সময় বিকেল ৫টায় স্বাগতিকদের মুখোমুখি হবে মাঠে টাইগাররা। ভাগ্য ফেরাতে তরুণ খেলোয়াড়দের ওপর আস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। প্রতিপক্ষ যেখানে তুলনামূলক সহজ, সেখানে কাজটা খুব বেশিও কঠিক হওয়ার কথা নয়। 

ক্রিকেট বিশ্লেষকদের মতে, এক ঝাঁক তরুণের হাত ধরেই যে টি-টোয়েন্টি ফরম্যাটে নতুন যুগের সূচনা হতে যাচ্ছে বাংলাদেশের। যেখানে অধিনায়কও তরুণ, দলের ক্রিকেটাররাও তরুণ। নেই সাকিব, তামিম, মুশফিক, রিয়াদের মতো অভিজ্ঞদের নাম। জিম্বাবুয়ের হারারে স্পোর্টস গ্রাউন্ডে আজ (শনিবার) থেকে শুরু টি-টোয়েন্টি সিরিজটাকে তরুণদের এসিড টেস্ট বলা যেতে পারে। এই তরুণরাই কি দিনবদলের গান গাইতে পারবে, নাকি আবারও সেই সিনিয়র নির্ভরতায়ই ফিরতে হবে, তার একটা পরীক্ষা হয়ে যাবে এই সিরিজে। মূলত টগবগে রক্তের টি-টোয়েন্টি ক্রিকেটে টগবগে যুবকদের সামর্থ্য পরীক্ষার জন্যই নুরুল হাসান সোহানের নেতৃত্বে তারুণ্যনির্ভর একটি দল সাজিয়েছে টিম ম্যানেজম্যান্ট। যে দলে আছেন পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসানের মতো কম বয়সী ক্রিকেটাররা। এর আগে তাদের অনেকে দলে খেলেছেন। কিন্তু ছিলেন সিনিয়রদের ছায়াতলে। তাদের ভূমিকা ছিল সাপোর্টিভ। এবার মূল দায়িত্বটা পালন করতে হবে তরুণদেরই। দেখিয়ে দিতে হবে, টি-টোয়েন্টি ক্রিকেটের চ্যালেঞ্জ নিতে আমরা প্রস্তুত। সেই সাথে ব্যর্থতার বৃত্তটাও ভাঙতে হবে টাইগারদের।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭