ইনসাইড এডুকেশন

আগামীকাল থেকে শুরু জাবি'র ভর্তি পরিক্ষা


প্রকাশ: 30/07/2022


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল (৩১ জুলাই) থেকে। এ পরীক্ষা চলবে ৪ আগস্ট পর্যন্ত। 

শুক্রবার (২৯ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইট হতে এসব তথ্য জানা গেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে দুই লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে ১৫১ জন লড়বেন।

রোববার প্রথম দিনে ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘সি’ ইউনিটে আসন সংখ্যা ৪৬৬টি। আবেদনকারীর সংখ্যা ৫৩ হাজার ৪৩০ জন। 

আবার ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ আগস্ট। ‘বি’ ইউনিটের আসন সংখ্যা ৩৮৬টি। আবেদনকারীর সংখ্যা ৪৮ হাজার ৩৪৮ জন।

এদিকে ২ আগস্ট অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র ভর্তি পরীক্ষা। এছাড়া পরদিন ৩ আগস্ট সকালেও প্রথম শিফটেও ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  ‘এ’ ইউনিটে আসন সংখ্যা ৪৬৬টি। আবেদনকারীর সংখ্যা ৭৬ হাজার ৩৭৯ জন।

এছাড়া ৩ আগস্ট ‘ডি’ ইউনিটভূক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ আগস্ট প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শিফটেও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ডি’ ইউনিটে আসন সংখ্যা ৩২০টি। আবেদনকারীর সংখ্যা ৮৭ হাজার ৭২৮ জন। 

আগস্টের ৪ তারিখে অনুষ্ঠিত হবে ‘ই’ ইউনিটভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জে ইউ এর ভর্তি পরীক্ষা। ‘ই’ ইউনিটে আসন সংখ্যা ২৫০টি। আবেদনকারীর সংখ্যা ১৮ হাজার ৭২১ জন। 

পরিক্ষার সময় 

প্রথম শিফটের পরীক্ষা শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে সকাল ১০টায়, দ্বিতীয় শিফট শুরু হবে সকাল ১০টা ২৫ মিনিটে এবং শেষ হবে ১১টা ২৫ মিনিটে। তৃতীয় শিফট শুরু হবে দুপুর ১১টা ৫০ মিনিটে এবং শেষ হবে ১২টা ৫০ মিনিটে। চতুর্থ শিফট শুরু হবে দুপুর ১টা ৫০ মিনিটে এবং শেষ হবে ২টা ৫০ মিনিটে। পঞ্চম শিফট শুরু হবে বিকাল সোয়া ৩টায় এবং শেষ হবে সোয়া ৪টায় এবং ষষ্ঠ শিফট শুরু হবে বিকাল ৪টা ৪০ মিনিটে এবং শেষ হবে ৫টা ৪০-এ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭