কালার ইনসাইড

কিংবদন্তি সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র মারা গেছেন


প্রকাশ: 31/07/2022


Thumbnail

ভারতের পশ্চিমবঙ্গের কিংবদন্তি সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র। মৃত্যু পয়্ররবে তার বয়স ছিলো ৮১ বছর। শনিবার (৩০ জুলাই) রাতে  দক্ষিণ কলকাতার চেতলার নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত বেশ কয়েক মাস ধরেই বার্ধ্যকজনিত শারীরিক নানা অসুস্থতায় ভুগছিলেন এই শিল্পী। 

রোববার (৩১ জুলাই) সকাল ১০টার দিকে মরদেহ রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হবে বলে জানা গেছে। 

জানা যায়, শনিবার রাতে হঠাৎ করেই তাঁর শ্বাসকষ্ট দেখা দেয়। সপরে চিকিৎসকদের খবর হলে বাড়িতেই চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন তিনি।

ভারতে ১৯৩৮ সালে দক্ষিণ ২৪ পরগনার মজিলপুরে জন্মগ্রহণ করেন নির্মলা মিশ্র। পরে বাবার চাকরির সূত্রে পরিবারের সঙ্গে কলকাতার চেতলায় চলে যান। ছেলেবেলা থেকেই সংগীতের পরিবেশে বেড়ে ওঠা। তাঁর বাবা পণ্ডিত মোহিনী মোহন মিশ্র এবং দাদা মুরারিমোহন মিশ্র বিখ্যাত গায়ক ছিলেন। কাশী সংগীত সমাজ তাঁর বাবাকে পণ্ডিত, সংগীত রত্নসহ একাধিক উপাধিতে ভূষিত করেছিল। জন্মের পর থেকেই সংগীতের প্রতি অসীম আগ্রহ ছিল তাঁর। কৈশোর বয়স থেকেই দুর্দান্ত গান গাইতেন তিনি। সুরেলা কণ্ঠের জাদুতে তিনি মুগ্ধ করেছেন আপামর বাংলাকে। 'ও তোতা পাখি রে', 'এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না' তাঁর জনপ্রিয় গানগুলির মধ্যে অন্যতম। বাংলা আধুনিক গানের ইতিহাসে তিনি সত্যিই এক চিরস্থায়ী নাম।

বাংলা ছবির জন্য প্লে-ব্যাকও গেয়েছেন তিনি, জনপ্রিয় হয়েছে সে গান। ১৯৭৬ সালে উত্তর কুমারের সঙ্গে নব-রূপে তৈরি মহালয়ার প্রভাতী অনুষ্ঠানেও তিনি অংশ নিয়েছিলেন। নির্মলার স্বামী প্রদীপ দাশগুপ্তও ছিলেন একজন শিল্পী ও গীতিকার। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭