ইনসাইড গ্রাউন্ড

টি-টোয়েন্টির ভবিষ্যৎ কাণ্ডারি তারুণ্যনির্ভর এই দলটি


প্রকাশ: 31/07/2022


Thumbnail

সিনিয়রদের কেউ নেই দলে। তরুণ নুরুল হাসান সোহানের নেতৃত্বে এক ঝাঁক তরুণ নিয়ে টি-টোয়েন্টিতে ‌নতুন যুগে পা রেখেছে বাংলাদেশ। তারুণ্যনির্ভর দলটির শুরুটা হলো হার দিয়ে। হারারেতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের কাছে ১৭ রানে হেরে গেছে বাংলাদেশ। হার দিয়ে শুরু হলেও এই দলের ভবিষ্যৎ দেখছেন ক্রিকেট বিশ্লেষকরা। টি-টোয়েন্টি ক্রিকেট যে তারুণ্যনির্ভর খেলা সেটা তারা কাল প্রমাণ করেছে। শেষ ৫ ওভারের বোলিং ছাড়া এই দলের সব কিছুই ছিলো চোখে পড়ার মতো। বিশেষ করে যেটা টি-টোয়েন্টিতে দরকার, পাওয়ার হিটিং সেটা ২-১ জন খেলোয়াড়ের মধ্যে চোখে পড়েছে। নুরুল হাসান সোহান, লিটন দাস বা এনামুল হক বিজয়ের হাতে দেখা গেছে বড় বড় ছক্কার মার। সব মিলিয়ে এই দলটিকে আরও সুযোগ দেওয়া উচিৎ বলে মনে করছেন ক্রিকেটপ্রেমীরা। তারা বলছেন, টি-টোয়েন্টির ভবিষ্যৎ কান্ডারি তারুণ্যনির্ভর এই দলটিই।

বাংলাদেশি বোলারদের লাগামহীন বোলিংয়ে প্রথমে ব্যাট করা জিম্বাবুয়ে ৩ উইকেটেই তুলেছিল ২০৫ রান। জবাবে ৬ উইকেটে ১৮৮ রানে থেমেছে টাইগারদের ইনিংস। শেষ ৫ ওভারেই যেন জিম্বাবুয়ের কাছে হেরে গেছে বাংলাদেশ। ওই ৫ ওভারে জিম্বাবুয়ে নিয়েছিল ৭৭ রান। বাংলাদেশের দরকার ছিল ৬৬। অধিনায়ক সোহানের ঝড়ো ব্যাটিংয়ে ২০৬ রানের বিশাল লক্ষ্য তাড়া করেও জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল টাইগারদের। কিন্তু শেষ রক্ষা আর হয়নি। সোহান অধিনায়কের মতোই দায়িত্ব নিয়ে খেললেও ওত বড় লক্ষ্য আর পাড়ি দিতে পারেনি সফরকারীরা। 

ম্যাচ হেরেও তাই প্রাপ্তি দেখছেন সোহান। ম্যাচ শেষে সোহান বলছিলেন, ‘খুব ভালো ম্যাচ হয়েছে। ডেথ ওভারে, শেষ ৫-৬ ওভারে ভালো জায়গায় বল করতে পারিনি। তারা অনেক ভালো ব্যাট করেছে। এমন কিছু জায়গা আছে যেসব জায়গায় উন্নতি করে আগামী ম্যাচে মাঠে নামতে পারি। এই ম্যাচেও অনেক ইতিবাচক দিক আছে। ইতিবাচক দিকগুলো নিব। পরের ম্যাচে উন্নতি হবে ইনশাআল্লাহ।’ তবে বোলিংই কি হারের বড় কারণ? এমন প্রশ্নের জবাবে সোহানের উত্তর, ‘আসলে কোনো কারণ দেখতে চাচ্ছি না। ব্যাটিং বলুন, বোলিং বলুন, ফিল্ডিং বলুন- সব আমরাই। যেটাই করি আমাদেরই ভালো করতে হবে।’

ক্রিকেট বিশ্লেষকদের মতে, তারুণ্যনির্ভর এই দলটির শুরুটা হয়তো ভালো হয় নি। কিন্তু এদের সুযোগ দেওয়া হলে এরা আরও অনেক দূরে যাবে। এদের মধ্যে খেলার স্পৃহা রয়েছে। দলকে জেতানো মানসিকতা রয়েছে। দেশের জন্য কিছু করার আকাঙ্খা রয়েছে এবং এই দলের অধিনায়কের মধ্যে শেখার প্রত্যয় রয়েছে। ফলে এই দলকে আরও সুযোগ দেওয়া উচিৎ। তাহলে বাংলাদেশ টি-টোয়েন্টিতে এগিয়ে যাবে এবং এক সময় এই হারের বৃত্ত ভাঙতে পারবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭