ইনসাইড গ্রাউন্ড

শিরোপায় মোড়ানো অধ্যায় শুরু করলেন পিএসজি'র নতুন কোচ


প্রকাশ: 01/08/2022


Thumbnail

২০২১ সালের জানুয়ারিতে টমাস টুখেল বরখাস্ত হওয়ার পর তার স্থলাভিষিক্ত হয়েছিলেন পচেত্তিনো। প্যারিসে এসেই তিনি জিতেছিলেন ফ্রেঞ্চ কাপ। কিন্তু মেসি, নেইমার এমবাপ্পেদের নিয়ে চ্যাম্পিয়নস লিগ জিততে না পারাটাই কাল হয়েছিল পচেত্তিনোর। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে বিদায় নেওয়ার পরই পচেত্তিনোর বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল। ২০২৩ সালের জুন পর্যন্ত পিএসজির সঙ্গে পচেত্তিনোর চুক্তি থাকলেও তার আগেই বরখাস্ত হন এই আর্জেন্টাইন কোচ। এরপরই পিএসজির নতুন কোচ হয়ে আসেন ক্রিস্তোফ গালতিয়ে। আর ক্রিস্তোফ গালতিয়ে এসেই যেনো পরিবর্তন হয়ে গেলো পিএসজি।

২০১৩-২০২০ পর্যন্ত টানা আটবার ট্রফি দোঁ চ্যাম্পিয়ন জেতার পর গত বছর লিলের কাছে এই শিরোপা খুইয়েছিল পিএসজি। নতুন কোচ ক্রিস্তোফ গালতিয়ের নৈপুণ্য নঁতেকে হারিয়ে ফের শিরোপাটি নিজেদের করতলগত করল তারা। নতুন কোচ ক্রিস্তোফ গালতিয়েরের পিএসজি অধ্যায়ের শুরুটাও হয়ে থাকল শিরোপায় মোড়ানো। রোববার রাতে নেইমারের জোড়া গোল, লিওনেল মেসি এবং সার্জিও রামোসের একটি করে গোলে ৪-০ ব্যবধানে নঁতেকে হারিয়ে ট্রফি দোঁ চ্যাম্পিয়নের শিরোপা জিতেছে পিএসজি।



ইসরায়েলে তেল আবিবের ব্লুমফিল্ড স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে ফ্রেঞ্চ ‘সুপার কাপ’ খ্যাত ট্রফি দোঁ চ্যাম্পিয়নের ম্যাচটি। শিরোপা দিয়ে মৌসুম শুরু করতে নঁতের বিপক্ষে পূর্ণ শক্তির দল খেলিয়েছেন গালতিয়ের। কার্ড সমস্যায় কিলিয়ান এমবাপে না থাকায় মেসি, নেইমার এবং পাবলো সারাবিয়াকে দিয়ে এদিন আক্রমণভাগ সাজিয়েছিলেন পিএসজি কোচ। ম্যাচের শুরু থেকেই নঁতেকে সামাল দিতে হয় পিএসজি-ঝড়। প্রথমার্ধের ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ফরাসি চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের আরও ২ গোল করে ৪-০ গোলের বড় ব্যবধানে জয় পায় পিএসজি।

ফুটবল বিশ্লেষকদের মতে, ক্রিস্তোফ গালতিয়ে একজন অভিজ্ঞ কোচ। পিএসজিতে আসার আগে তিনি ছিলেন লিলের কোচ। ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত গালতিয়ে ছিলেন লিলের কোচের দায়িত্বে। তার কোচিংয়েই পিএসজিকে হতাশ করে ২০২০-২১ মৌসুমের লিগ ওয়ান চ্যাম্পিয়ন হয়েছিল লিল। আর এটা দেখেই ক্রিস্তোফ গালতিয়েকে কোচ হিসেবে নিয়োগ দেয় পিএসজি। আর পিএসজিতে এসেই তিনি বাজিমাত করলেন। শিরোপায় মোড়ানো অধ্যায় শুরু করলেন তিনি। তার অধিনে পিএসজি ভালোই করবে বলে মনে হচ্ছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭