ইনসাইড বাংলাদেশ

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে কি অর্জন করলো ইসি?


প্রকাশ: 01/08/2022


Thumbnail

আগামী সংসদ নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে গত ১৭ জুলাই থেকে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছিল নির্বাচন কমিশন। গতকাল ৩১ জুলাই এই সংলাপ শেষ হয়েছে। ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে সংলাপে আমন্ত্রণ জানানো হলেও অংশ নিয়েছে মাত্র ২৮টি। দুইটি দল সময় চেয়েছে। এদিকে বিএনপিসহ ৯ টি দল সংলাপে অংশ না নেওয়ার কারণে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ কতটা ফলপ্রসূ হয়েছে সেটা নিয়ে সংশয় রয়েছে বিশ্লেষকদের। বিশ্লেষকরা বলছেন, অতীতের বেশ কিছু বিতর্কিত নির্বাচনের কারণে নির্বাচন ব্যবস্থা এবং নির্বাচন কমিশনের মানুষ আস্থা হারিয়ে ফেলেছে। এ থেকে উত্তরণে পথ কি হতে পারে বা কিভাবে আস্থার সংকট দূর করা যায় সেটাই এখন মুখ্য বিষয় বলে দাবি বিশ্লেষকদের।

জানা গেছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের জন্য যে চিঠি দেওয়া হয়েছিল, সেখানে নির্বাচন কমিশন কর্তৃক কোনো এজেন্ডার উল্লেখ করা ছিল না। তাছাড়া রাজনৈতিক দলগুলোকে দেওয়া চিঠিতে নির্বাচন কমিশন দাবি করেছে যে, সুষ্ঠু নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচনের জন্য যা যা আইনে করার দরকার, কমিশন তার সবকিছুই করছে। কমিশনের দেওয়া চিঠি মতে, কমিশন যখন সবই করছে তখন সংলাপের আয়োজক করাটা কতটুকু যুক্তিসঙ্গত ছিল সেটাও একটা সংশয়ের বিষয় বলে দাবি বিশ্লেষকদের।

নির্বাচন কমিশন কর্তৃক আয়োজিত সংলাপে অংশ না নেওয়া কারণ জানতে চাইলে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বাংলা ইনসাইডারকে বলেন, কমিশনের এজেন্ডাবিহীন সংলাপে কিছু কথা বলা আর কিছু কথা শোনা ছাড়া এর বাইরে কোনো ফলপ্রসূ কাজ হবে। যেকারণে আমরা সংলাপে যায়নি। সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর প্রতিষ্ঠাতা সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারকে বলেন, এই সংলাপের কোনো গুরুত্বই নেই। সংলাপের মূল উদ্দেশেই হলো সমস্যার সমাধানের পথ বের করা। কিন্তু কমিশনের সে ধরনের কোনো উদ্যোগই ছিল না। বেশির ভাগ রাজনৈতিক দল নির্বাচনে ইভিএম ব্যবহারের পক্ষে নয়। সেটা নিয়ে আলোচনা হতে পারতো। অথচ সেটা নিয়ে কমিশনের কোনো তৎপরতা নেই। বরং কমিশন রাজনৈতিক দলগুলোকে এজেন্ডা বিহীন চিঠি দিয়েছে।

এদিকে কোনো কোনো মহল বলছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ কতটা ফলপ্রসূ হয়েছে, সেটা এখনই বলা মুসকিল। কমিশন কতটা কার্যকরি ভূমিকা রাখতে পারে সেটার জন্য আমাদের আরও অপেক্ষা করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭