লিভিং ইনসাইড

ঘরে বসে বানিয়ে ফেলুন সুস্বাদু আনারস চিংড়ি


প্রকাশ: 01/08/2022


Thumbnail

চিংড়ি বেশিরভাগ মানুষেরই পছন্দের একটি খাবার। বাজারে গেলে অন্য কোনো মাছের দিকে চোক যাক আর না যাক চিঙ্গড়ির দিকে যাবেই। এমন অনেক মানুষ আছে যারা বাজারে গেলে অন্য মাছ কিনুক আর না কিনুক চিংড়ি কিনবেই। আর চিংড়ি মাছের মালাইকারির তো বেশ জনপ্রিয় সবখানে। তবে এই পরিচিত খাবারের পরিবর্তে যদি এই পছন্দের মাছের সাথে একটু ভিন্ন ধরনের রেসিপি করা যায় তাহলে কেমন হয়! 

এই সময়ে বাজারে গেলে চিংড়ি পাশাপাশি আনারসও পাওয়া যায়। তাই আপনি চাইলে চিংড়ি সাথে আনরস দিয়ে একটা ভিন্ন ধরনের সুস্বাদু রেসিপি করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক আনারস চিংড়ির রেসিপি-

উপকরণ:

আনারস: ১টি

চিংড়ি: ৫০০ গ্রাম (মাঝারি মাপের)

ক্যাপসিকাম: ২টি

পেঁয়াজ: ৪টি

সাদা তেল: ২ টেবিল চামচ

আদা: ১ ইঞ্চি

রসুন: ৬-৭টি

ভিনিগার: ১ চা চামচ

গোলমরিচ গুঁড়ো: ১ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

মধু: ২ চা চামচ

সয়া সস: ২ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার: ২ চামচ

প্রণালী:

প্রথমে আনারস, পেঁয়াজ, ক্যাপসিকাম ডুমো ডুমো করে কেটে নিন। আদা, রসুন কুচিয়ে রাখুন। চিংড়ির খোসা ছাড়িয়ে সামান্য নুন মাখিয়ে নিন। এ বার ফুটন্ত গরম জলে চিংড়ি দিয়ে দু’-তিন মিনিট রেখেই তুলে নিন। ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে আদা কুচি ও রসুন কুচি ফোড়ন দিন। আদা-রসুন ভাজা হয়ে এলে আনারস বাটা দিয়ে নাড়াচাড়া করুন। মিনিট দুয়েক পরে সয়া সস দিন। সামান্য ফুটে উঠলেই একে একে আনারস, পেঁয়াজ ও ক্যাপসিকামের টুকরোগুলি দিয়ে দিন। নাড়তে থাকুন। এর পর ভাপিয়ে রাখা চিংড়ি, নুন, সামান্য ভিনিগার, গোলমরিচ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করুন। একটি বাটিতে সামান্য পানি নিয়ে কর্নফ্লাওয়ার গুলে নিন। এ বার মিশ্রণটি কড়াইতে ঢেলে দিন। গ্রেভি ঘন হয়ে এলে মধু ছড়িয়ে হালকা নেড়ে চেড়ে নামিয়ে নিন। পরোটা কিংবা ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭