ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানের সীমান্তে চীনের যুদ্ধবিমান ও রণতরী


প্রকাশ: 02/08/2022


Thumbnail

মঙ্গলবার (২ আগস্ট) সকালে বেশ কয়েকটি চীনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখার কাছাকাছি মহড়া দিচ্ছিল, এই বিষয়ে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করতে যাচ্ছেন এমন খবরে উত্তেজনা বেড়েছে।

সূত্রটি জানিয়েছে যে সোমবার থেকে বেশ কয়েকটি চীনা যুদ্ধজাহাজ অনানুষ্ঠানিক বিভাজন লাইনের কাছাকাছি অবস্থান করছে, তাইওয়ান পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বিমান পাঠিয়েছে।

তবে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য করতে চায় নি। 

সূত্রটি বলেছে যে মঙ্গলবার সকালে চীনা যুদ্ধজাহাজ এবং বিমান উভয়ই মধ্যরেখার কাছাকাছি অবস্থান করছিল। ঘটনাটিকে অস্বাভাবিক পদক্ষেপ হিসাবে উল্লেখ করে "খুব উত্তেজক" হিসাবে বর্ণনা করা হয়েছে, কারণ উভয় পক্ষের বিমান সাধারণত মধ্যরেখা অতিক্রম করে না।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঐ কর্মকর্তা বলেছিলেন যে চীনা বিমানটি বারবার কৌশলগত পদক্ষেপগুলি সংক্ষিপ্তভাবে "স্পর্শ করে" মধ্যরেখাটির কাছাকাছি অবস্থান করেছিল। সেই সময়ে তাইওয়ানের বিমানও কাছাকাছি স্ট্যান্ডবাই ছিল।

চীন গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে তার নিজস্ব এলাকা বলে দাবি করে এবং দ্বীপটিকে চীনা শাসন মেনে নিতে বাধ্য করার জন্য সামরিক ও রাজনৈতিক চাপ বাড়িয়েছে।

তবে তাইওয়ান চীনের দাবি প্রত্যাখ্যান করেছে এবং আত্মরক্ষার প্রতিশ্রুতি দিয়েছে।


রয়াটার্স থেকে অনূদিত

অরুণাভ দাস, বাংলা ইনসাইডার 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭