ইনসাইড টক

‘তাইওয়ানে ন্যান্সির সফর মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নাটক’


প্রকাশ: 03/08/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের কারণে চীন এবং যুক্তরাষ্ট্রের খুব বেশি কোনো ঝামেলা হবে না কিংবা যুদ্ধের কোনো পরিস্থিতিও তৈরি হবে না। ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে যে আশঙ্কা করা হচ্ছে সেটা আন্তর্জাতিক মিডিয়ার তৈরি। আসলে এ ধরনের কোনো পরিস্থিতি আদৌ হবে না। তাইওয়ানে স্পিকার ন্যান্সি পেলোসির সফর কিছুটা ব্যক্তি স্বার্থে, কিছুটা ডেমোক্রেটিক পার্টির স্বার্থে এবং কিছুটা আমেরিকার স্বার্থে জাড়িত। কারণ আমেরিকা বিশ্বকে দেখাতে চাচ্ছে, ইউক্রেনে যাই হোক না কেন, আমি এখনও ঠিক আছি। আমি হলাম একমাত্র সুপার পাওয়ার। শুধু রাশিয়া না, আমি চীনকেও থামাতে পারি।

চীনের আপত্তি থাকার পরও তাইওয়ান সফরে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এ ঘটনায় চীনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে চীন। এই সফর নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। এই নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, আমেরিকার একজন স্পিকার তাইওয়ান গেছে বলেই আমেরিকা এবং চীন যুদ্ধে জড়াবে এ ধরনের কোনো সম্ভাবনাই নেই। এখানে যেটা দেখা দরকার সেটা হলো, নভেম্বরে নির্বাচন হবে, সেখানে আদৌও ডেমোক্রেটিক পার্টি জিতবে কিনা সেটা নিয়ে একটা সন্দেহ। আবার ন্যান্সি পেলোসির নিজেরই রাজনৈতিক ভবিষ্যত নড়েবড়ে অবস্থায় চলে গেছে। নভেম্বরে আরও কতগুলো নাটক তৈরি হবে নির্বাচনের আগেই। এখানে আমরা আরও একটা নাটক দেখলাম, সেটা হলো আমেরিকা এতদিন নীরব থাকার পর আল-কায়েদার শীর্ষ নেতা আল-জাওয়াহিরিকে মেরেছে, তাও আবার উনি যখন বেলকনিতে দাঁড়িয়ে ছিলেন। এগুলো সব আমেরিকার নাটকেরই অংশ। যে আফগাস্তন থেকে রীতিমত পালিয়ে চলে গেল, সেখানে আমেরিকা আবার দেখাতে চাচ্ছে যে, এখনও আমিই সুপার পাওয়ার এবং এখনও আমার খবরদারি আছে। আমেরিকার এই বিষয়গুলো চলবে।

তিনি আরও বলেন, আমেরিকা ভালো করেই জানে তাইওয়ান চীনেরই একটি অংশ। ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে বিশ্ব মিডিয়ায় যা হচ্ছে প্রকৃতপক্ষে এগুলোর কিছুই না। এসমস্ত কিছু বিশ্ব মিডিয়া তৈরি করেছে। এটা ইউক্রেন রাশিয়ার ক্ষেত্রেও করা হয়েছিল। ইউক্রেনের ব্যাপারে পশ্চিমা মিডিয়া কত কিছুই না করেছিল কিন্তু এখন তো আমেরিকা ধরা খেয়েছে। এখনও সেটাই করা হচ্ছে। এটা পশ্চিমা মিডিয়াগুলো সবসময় করে থাকে। কারণ এখন বিশ্বে মিডিয়ার অনেক বিকাশ হয়েছে। আবার স্মার্ট টেকনোলজির কারণে অনেকের ব্যক্তিগত মিডিয়াও আছে। ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে বিশ্ব মিডিয়া কিছুদিন মাতামাতি করবে। তারপর আবার নতুন কিছু তৈরি হবে। এক্ষেত্রে সাবধান থাকা দরকার, কোনটা সিরিয়াসলি নিব আর কোনটা সিরিয়াসলি নিব না। তাইওয়ানে বড় বিনিয়োগ চীনের। চীনের বড় বাণিজ্যও তাইওয়ানকে ঘিরে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭