ইনসাইড গ্রাউন্ড

শতবর্ষের বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের প্রস্তাব আর্জেন্টিনা-উরুগুয়ের


প্রকাশ: 03/08/2022


Thumbnail

 লাতিন আমেরিকার দেশ উরুগুয়েতে ১৯৩০ সালে আয়োজিত হয়েছিল ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ। দেখতে দেখতে কেটে গেছে ৯২ বছর। চলতি বছর কাতারে আয়োজিত হচ্ছে বিশ্বকাপের ২২তম আসর।

২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো যৌথভাবে আয়োজন করবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই খেলা। এরপরেই ২০৩০ সালে প্রথমবারের মতো সেন্টেনিয়াল জুবিলি বা শতবর্ষের বিশ্বকাপ আয়োজন করবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।

শতবর্ষের সেই বিশ্বকাপ আবার উরুগুয়েতে ফেরাতে চায় দেশটি। তবে এবার আর এককভাবে নয় বরং লাতিন আমেরিকার অন্য তিন দেশ আর্জেন্টিনা, চিলি এবং প্যারাগুয়ের সঙ্গে যৌথভাবে আয়োজন করতে চায় উরুগুয়ে। এলক্ষ্য ইতোমধ্যে দেশগুলোর ফুটবল ফেডারেশন মিলিতভাবে ২০৩০ বিশ্বকাপের জন্য আবেদন করেছে দেশগুলো।

এদিকে লাতিন আমেরিকার এই চার দেশ ছাড়াও শতবর্ষের ফুটবল বিশ্বকাপ আয়োজনের জন্য যৌথভাবে আবেদন করেছে স্পেন এবং পর্তুগালও।

১৯৩০ সালে ফাইনালে আর্জেন্টিনাকে মন্টেভিডিওর সেন্টেনারিও স্টেডিয়ামে হারিয়ে উদ্বোধনী বিশ্বকাপ জিতেছিল উরুগুয়ে।

দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভাপতি আলেজান্দ্রো ডমিঙ্গুয়েজ বলেন, ’এটি এই মহাদেশের স্বপ্ন’। ‘ফুটবল বিশ্বকাপের শতবর্শ উদযাপনের লক্ষ্যে উরুগুয়ের মন্টেভিডিওর সেন্টেনারিও স্টেডিয়ামে আরেকটি ফাইনাল ফেরাতে চান বলেও মন্তব্য করেন তিনি।

চিলি ১৯৬২ সালে বিশ্বকাপের আয়োজন করেছিল, যেখানে ১৯৭৮ সালে আয়োজক ছিলো আর্জেন্টিনা।

উরুগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ইগনাসিও আলোনসো বলেছেন, "বিশ্বকাপ যেখানে শুরু হয়েছিল সেখানেই শতবর্ষের আয়োজন করা ঠিক।

ফিফা আগামী দুই বছরের মধ্যেই ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশের নাম চূড়ান্ত করে ফেলবে। এখন কেবল অপেক্ষা, শতবর্ষের ফুটবল বিশ্বকাপ কি ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপের সেই স্মৃতি ফিরিয়ে আনতে উরুগুয়েই ফেরে কি না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭