ওয়ার্ল্ড ইনসাইড

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইন্দোনেশিয়া-যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া শুরু


প্রকাশ: 03/08/2022


Thumbnail

তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইন্দোনেশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সুমত্রা দ্বীপে বুধবার (০৩ আগস্ট) শুরু হওয়া যৌথ এ মহড়ায় ইন্দোনেশিয়া-যুক্তরাষ্ট্রসহ আরও দুটি দেশের ৫ হাজারের বেশি সেনা অংশ নিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইন্দোপ্যাসিফিক অঞ্চলে চীনের সামুদ্রিক কর্মসূচি বৃদ্ধির মধ্যে যৌথ এই সামরিক মহড়া দেশগুলোর মজবুত সম্পর্কের ইঙ্গিত দিচ্ছে।

২০০৯ সাল থেকে ইন্দোনেশিয়ার সঙ্গে ‘গারুদা শিল্ড’ নামে যুক্তরাষ্ট্র বার্ষিক সামরিক মহড়া করে থাকে। কিন্তু এ বছর অস্ট্রেলিয়া ও জাপানের সেনারাও এই কর্মসূচিতে অংশ নিয়েছে যার ফলে এটা এ যাবতকালের সর্বোচ্চ মহড়া হিসেবে দেখা হচ্ছে।

এ মহড়ার অন্যতম লক্ষ্য অংশীদার দেশগুলোর মধ্যে ‘বিশ্বাস ও সহযোগিতা বাড়ানো। জাকার্তার মার্কিন দূতাবাস এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, চীনের ব্যাপক হুমকি-ধামকি সত্ত্বেও মঙ্গলবার তাইওয়ানে পা রাখেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। গণতান্ত্রিক যাত্রায় তাইওয়ানকে সমর্থনের আশ্বাস দিয়ে বুধবার তিনি তাইপে ছাড়েন। এই ঘটনায় ক্ষুব্ধ চীন সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭