ইনসাইড পলিটিক্স

সারাদেশে আওয়ামী লীগকে প্রস্তুত থাকার নির্দেশ


প্রকাশ: 03/08/2022


Thumbnail

দেশব্যাপী রাজনৈতিক সহিংসতার মুখে আওয়ামী লীগ প্রস্তুতি গ্রহণ করেছে। বিএনপি সারাদেশে সহিংসতা, সন্ত্রাস এবং আন্দোলনের নামে জ্বালাও-পোড়াও, ভাঙচুর করলে তার পাল্টা রাজনৈতিক প্রতিরোধ গড়ে তুলবে আওয়ামী লীগ। আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সবগুলো জেলা, উপজেলা এবং তৃণমূলে এই বার্তা পৌঁছে দেয়া হয়েছে। আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে বলা হয়েছে, যেকোনো সময়ে রাজনৈতিক উস্কানি বা সহিংসতা হলে রাজপথে নামতে হবে। আওয়ামী লীগের নেতাকর্মীরা সে অনুযায়ী প্রস্তুতি শুরু করেছে। আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। আগামীকাল থেকেই বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ে নেতাকর্মীরা উপস্থিত থাকবেন। জেলায় জেলায় সমস্ত আওয়ামী লীগের কার্যালয়ে নেতাকর্মীদের সর্বোচ্চ সতর্কতা এবং উপস্থিতি নিশ্চিত করার কথা বলা হয়েছে। পাশাপাশি অঙ্গ সহযোগী সংগঠনগুলোকেও বিভিন্ন কর্মসূচি নিয়ে আগস্ট জুড়ে মাঠে থাকতে বলা হয়েছে। 

আওয়ামী লীগের নেতারা মনে করছেন যে, বিএনপি রাজনীতিতে সহিংসতা ফিরিয়ে আনার চেষ্টা করছে। যেকোনো মূল্যে রাজনৈতিক সহিংসতা প্রতিরোধ করা হবে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বাংলা ইনসাইডারকে বলেছেন যে, বিএনপি আবার রাজনীতিতে সন্ত্রাস, সহিংসতা করতে চায়। আবার লাশের রাজনীতি করতে চায়, আগুন দিয়ে মানুষ পোড়াতে চায়। এটি আওয়ামী লীগ হতে দেবে না। তিনি বলেছেন যে, বিএনপি যদি শান্তিপূর্ণ আন্দোলন করে, তাহলে সেই আন্দোলনকে আওয়ামী লীগ স্বাগত জানাবে। কিন্তু ভোলায় যে ঘটনা ঘটেছে, তা উস্কানিমূলক এবং সহিংস। বিএনপি যেকোনো মূল্যে রাজপথে লাশ ফেলতে চাইছে এবং এই লাশের রাজনীতির মাধ্যমে বিএনপি দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চাইছে বলেও আওয়ামী লীগের নেতারা মনে করেন। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেছেন যে, বিএনপি এখন ষড়যন্ত্র ছেড়ে সহিংসতার পথে নেমেছে। কিন্তু সহিংসতা রাজপথে মোকাবেলা করতে হবে। আওয়ামী লীগের হাইকমান্ড সিদ্ধান্ত নিয়েছে যে, বিএনপি যদি সন্ত্রাস, সহিংসতার মাধ্যমে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত করতে চায়, তাহলে রাজনৈতিকভাবেই তা মোকাবেলা করতে হবে। 

সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, একদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে যে জনগণের জানমালের হেফাজত করার জন্য যেন সব ধরনের প্রস্তুতি তারা গ্রহণ করে, অন্যদিকে বিএনপির রাজনৈতিক কর্মসূচিকে সাংগঠনিকভাবে মোকাবেলা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সম্প্রতি সারাদেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিংয়ের প্রতিবাদে বিএনপির বিক্ষোভ সমাবেশ করে। এই বিক্ষোভ সমাবেশ করতে যেয়ে ভোলায় সহিংসতার ঘটনা ঘটে এবং এই সহিংসতায় প্রথম একজন মারা যান। আজ জেলা ছাত্রদলের সভাপতি মারা গেছে। এই মৃত্যুকে কেন্দ্র করে ভোলায় আগামীকাল সকাল-সন্ধ্যা হরতাল ডাকা হয়েছে। গত কিছুদিন ধরেই বিএনপি নেতাদের মধ্যে হরতাল নিয়ে নতুন করে ভাবনা এসেছে। এমনকি গত মঙ্গলবারে ঢাকায় বিএনপির কর্মসূচিতে হরতাল ডাকার জন্য দলের মহাসচিবকে চাপ প্রয়োগ করা হয়। ধারণা করা হচ্ছে, সামনের দিনগুলোতে বিএনপি আরও সহিংসতা করবে এবং রাজনীতিকে উত্তপ্ত করে তুলতে চাইবে। আওয়ামী লীগের নেতারাও বলছেন যে, বিএনপি এখন লাশ নিয়ে রাজনীতি করতে চাচ্ছে। তারা লাশ চায়। আর এ কারণে রাজনৈতিক পরিস্থিতিকে অস্থির করে তুলতে চাইছে তারা। কিন্তু আওয়ামী লীগ তা হতে দেবে না। ফলে আগামীকাল থেকেই সারা দেশে আওয়ামী লীগ সাংগঠনিকভাবে বিএনপি'র ধ্বংসাত্মক রাজনীতি মোকাবেলার জন্য প্রস্তুত থাকবে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭