এডিটর’স মাইন্ড

হরতাল নিয়ে বিএনপিকে পশ্চিমা দেশের হুঁশিয়ারি


প্রকাশ: 04/08/2022


Thumbnail

আজ বিএনপি ভোলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছিলো। কিন্তু কিছুক্ষণ পরেই হরতাল প্রত্যাহার করে নেয়। বিএনপির পক্ষ থেকে বলা হয় যে, জনগণের ভোগান্তির কথা বিবেচনা করে সকাল-সন্ধ্যা হরতালের পরিবর্তে দুপুর ১২টা পর্যন্ত হরতাল ডাকা হয়েছে। কিন্তু একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে যে, বিএনপির এই হরতাল ডাকা মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো খুবই নেতিবাচক ভাবে নিয়েছে এবং কূটনীতিকরা বিএনপি মহাসচিবসহ বিএনপির নেতৃবৃন্দকে টেলিফোন করে এ ব্যাপারে তাদের উৎকণ্ঠা এবং আপত্তির কথা জানিয়েছে। বিদেশি কূটনীতিকদের খুশি করতেই শেষ পর্যন্ত হরতাল থেকে সরে এসেছে বিএনপি। একটি সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে যে, ভোলায় এই হরতালের পরপরই ঢাকায় একটা সকাল-সন্ধ্যা হরতাল ডাকার পরিকল্পনা নিয়েছিলো বিএনপি। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রসহ দাতা দেশগুলোর কঠোর হুঁশিয়ারির প্রেক্ষাপটে বিএনপি সরে এসেছে। ফলে বিএনপি সামনের দিনগুলোতে নতুন করে হরতাল অবরোধসহ জ্বালাও-পোড়াও, ভাঙচুরের কর্মসূচিতে যেতে পারবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিংসহ বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে বিএনপির বিক্ষোভ কর্মসূচি শুরু করেছিলো। সেই বিক্ষোভ কর্মসূচিতে ভোলায় সহিংসতার ঘটনা ঘটে। পুলিশের ওপর মারমুখী আচরণ শুরু করে বিএনপি নেতারা। একপর্যায়ে সেখানে সহিংসতায় বিএনপির একজন মারা যায়। পরে চিকিৎসাধীন অবস্থায় ভোলার ছাত্রদলের সভাপতি নুরে আলম মৃত্যুবরণ করেন। তার মৃত্যুবরণের পরপরই গতকাল বিএনপি বিভিন্ন কর্মসূচী ঘোষণা করে, তার মধ্যে ছিলো ভোলায় সকাল-সন্ধ্যা হরতাল। তবে রাজনৈতিক সূত্রগুলো বলছে যে, ভোলায় সকাল-সন্ধ্যা হরতাল ডাকা হলেও সেই হরতাল শুরু থেকেই ব্যর্থ হচ্ছিল, জনগণ হরতাল কর্মসূচিতে তেমন সাড়া দেয়নি। এটি বিএনপির জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিশেষ করে পরবর্তী আন্দোলনের ক্ষেত্রে এটি নেতাকর্মীদের জন্য হতাশা সৃষ্টি করতে পারে, এটি বিবেচনা করে হরতাল কর্মসূচি কাটছাঁট করেছে বলে বিএনপির একটি সূত্র জানিয়েছে।

কিন্তু একাধিক সূত্র নিশ্চিত করেছে যে, কাল হরতাল ডাকার পরপরই অন্তত দুটি দেশের উচ্চপদস্থ কূটনীতিকরা বিএনপির সঙ্গে যোগাযোগ করে এবং বিএনপিকে হরতালের ব্যাপারে তাদের আপত্তির কথা বলে। মার্কিন দূতাবাস সবসময় হরতাল এবং অন্যান্য সহিংস কর্মসূচির বিরুদ্ধে। আগেও তারা হরতালের বিকল্প খোঁজার জন্য আহ্বান জানিয়েছে। এমনকি ২০১৩ এবং ২০১৪ সালে যখন বিএনপি সারাদেশে অবরোধ দিয়ে জ্বালাও-পোড়াও শুরু করেছিল তখন মার্কিন যুক্তরাষ্ট্র এটি বন্ধ করে শান্তিপূর্ণ আন্দোলনের পথ বেছে নেওয়ার আহ্বান জানিয়েছিল। সাম্প্রতিক সময়ে বিএনপি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি এবং অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে কূটনীতিকদের সঙ্গে দেনদরবার করছেন, তারা দফায় দফায় কূটনৈতিক পাড়ায় বৈঠক করছেন। বিএনপির মূল লক্ষ্য হলো তাদের নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি এবং অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের দাবির সঙ্গে যেন কূটনীতিকরা একমত পোষণ করেন। আর এ কারণে জনগণের চেয়ে কূটনীতিকদের ওপরই বেশি নির্ভরশীল হয়ে পড়েছে বিএনপি নেতৃবৃন্দ। আর সে কারণেই বিএনপিকে কূটনীতিকরা বিভিন্ন রকম পরামর্শ দিচ্ছে এবং তাদেরকে কিছু নির্দেশনাও দিচ্ছে। আর এই সমস্ত নির্দেশনা অনুসরণ করেই বিএনপি কাজ করছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এ কারণে বিএনপি যেকোনো কর্মসূচি বা যেকোনো পদক্ষেপের জন্য কূটনৈতিক পাড়ার দিকে তাকিয়ে থাকছে। এর মাধ্যমে বিএনপি আগামী দিনে সরকারের বিরুদ্ধে যে বড় ধরনের আন্দোলন করতে পারবে না, সেটি মোটামুটি নিশ্চিত হয়ে গেল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭