ইনসাইড বাংলাদেশ

ফ্যামিলি কার্ডের সুবিধা পাচ্ছেন প্রকৃত নিম্নআয়ের মানুষ


প্রকাশ: 04/08/2022


Thumbnail

‘কার্ডের জন্যই এখন আমরা সব পণ্য কিনতে নিতে পারি, নাহলে আগে কোনোদিন পেতাম আবার কোনোদিন পেতাম না।’ টিসিবির লাইনে দাঁড়িয়ে এ কথা বলেন মুক্তা তালুকদার (৪৩)। তিনি বলেন, আগে ট্রাক থেকে নিতাম, লাইনে অনেক ভিড় থাকতো, সব সময় সব পণ্য কিনতে পারতাম না। অনেক সময় খালি হাতে ফিরে যেতে হতো। কিন্তু এখন যা দেয় সব পণ্য কিনতে পারি, লাইনও বেশি বড় থাকে না।

বৃহস্পতিবার (৪ আগস্ট) রাজধানীর দক্ষিণ কমলাপুর আইসিডি গেট সংলগ্ন এলাকায় সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য কেনার অনুমোদিত ডিলারের সামনে নারীসহ বিভিন্ন বয়সীদের ভিড় দেখা যায়। রোদের মধ্যে দাঁড়িয়ে থেকেই টিসিবির অনুমোদিত ডিলার থেকে তেল, চিনি, পেঁয়াজ ও মসুরের ডাল কিনছেন মানুষ।



গত মঙ্গলবার (২ আগস্ট) থেকে নিম্নআয়ের মানুষের জন্য আবারও সাশ্রয়ীমূল্যে শোকাবহ আগস্ট মাসে দেশব্যাপী নিম্নআয়ের এক কোটি পরিবারের মধ্যে স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য দিতে বিক্রি কার্যক্রম শুরু করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এই দফায় নিম্নআয়ের পরিবার কার্ডধারী ভোক্তা সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও ২ কেজি পেঁয়াজ কিনতে পারবেন বলে জানায় টিসিবি।

সরেজমিনে রাজধানীর কমলাপুর, মতিঝিল কলোনীবাজার, শান্তিনগর বাজারসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, টিসিবির অনুমোদিত ডিলারগুলোতে মানুষের ছোট ছোট ভিড়।

শেফালি খাতুন নামের একজন গৃহিণী বাংলা ইনসাইডারকে জানান, তার স্বামী ফকিরাপুল বাজারে একটি প্রেসে কাজ করেন। সামান্য বেতন পান। তাই লাইনে দাঁড়িয়েছেন। কার্ড পেতে কোনো ধরনের টাকা লেগেছে কিনা জানতে চাইলে তিনি ‘না’ জবাব দেন। জানান, তিনি ভোটার আইডি কার্ডের ফটোকপি কাউন্সিলর অফিসে জমা দিয়েছিলেন। পরে অফিস থেকে তাকে কার্ড নিয়ে আসার জন্য ফোন করা হয়েছিল।



শান্তিনগর বাজারে কথা হয় দেলোয়ার মিয়া নামে এক রিকশাচালকের। তিনি বলেন, ‌‘কম দামে জিনিস পাইলে, না নিয়্যা কি উপায় আছে। লাইনোত দাড়েয়া নেওয়া কষ্টকর। তারপরও নেওয়া নাগবে।’ তিনি বলেন, কার্ড করার কারণে এখন ভালো হয়েছে। কারণ আগে সবাই লাইনে দাঁড়াতে, অনেক সময় লাইনে দাঁড়িয়ে থেকেও পাইতাম না।

মতিঝিল কলোনি বাজারের ডিলার সখিন বিশ্বাস বাংলা ইনসাইডারকে জানান, ফ্যামিলি কার্ডধারী ভোক্তা সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও ২ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, এক কেজি মসুর ডাল ৬৫ টাকা ও প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা দরে বিক্রি করেন তারা।

কার্ড ছাড়া বাড়তি টাকা দিলে দিবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, এই ধরনের কোনো সুযোগ আমাদের নেই। তিনি বলেন, প্রতিদিন প্রতিটি পণ্য ১০০০ কেজি করে বরাদ্দ থাকে। কোনো দিন দুপুর দুই টা নাগাদ শেষ হয়ে যায়, কোনো একটু পরে হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭