ইনসাইড গ্রাউন্ড

টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক নিয়ে ধোঁয়াশা


প্রকাশ: 05/08/2022


Thumbnail

বাংলাদেশ ক্রিকেট দলের পূর্ণকালীন টি-টোয়েন্টি অধিনায়ক নিয়ে যেনাে ধোঁয়াশা কাটছেই না। সোহান-মোসাদ্দেকের কাঁধে খণ্ডকালীন দায়িত্ব দিয়ে জিম্বাবুয়ে সিরিজ পার হলেও পূর্ণকালীন অধিনায়কের খোঁজে বিসিবি। কারণ এশিয়া কাপের জন্য ৮ আগস্টের মধ্যে এসিসির কাছে স্কোয়াড জমা দিতে হবে। এছাড়া এশিয়া কাপের পর মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপও। যদিও গতকাল বিসিবি'র বোর্ড সভায় অন্যতম এজেন্ডা ছিল এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন অধিনায়কের দায়িত্ব নিয়ে। কিন্তু আলোচনা হলেও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন খোলাশা করে কিছুই বলেন নি। তিনি আসন্ন এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়কত্বের জন্য সম্ভাব্য চার জনের নাম প্রকাশ করেছেন। ফলে এই চারজনের মধ্যে থেকে যে একজন হচ্ছেন টি-টোয়েন্টি অধিনায়ক এটা মোটামুটি নিশ্চিত। তবে কে হচ্ছেন টি-টোয়েন্টি অধিনায়ক সেটি নিয়েই ধোঁয়াশা রয়ে গেছে। 

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব থেকে শুরু করে জিম্বাবুয়ে সফরের আগ পর্যন্ত এই সংস্করণে ফল এসেছে এমন ১২টি ম্যাচ খেলে বাংলাদেশ দল জয় পেয়েছে মাত্র ১টিতে। জিম্বাবুয়ে সফরেও সুবিধা করতে পারেনি টাইগাররা। ৩ ম্যাচের সিরিজ হেরেছে ১-২ ব্যবধানে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে দুশ্চিন্তায় আছে বাংলাদেশ। এ কারণেই অধিনায়ক পরিবর্তনে সরব বিসিবি। কিন্তু বৃহস্পতিবার বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, অধিনায়কত্ব নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সাকিব ও মাহমুদউল্লাহসহ নেতৃত্বের ভাবনায় আছেন ৪ জন। তারা হলেন, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান ও লিটন দাস। 

বোর্ড সভা শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, 'আমাদের কাছে তিনটা নাম আছে। রিয়াদ আছে। সাকিব তো থাকবেই। এছাড়া আগে থেকেই আছে লিটন। এখন আবার নতুন নাম যোগ হয়েছে সোহান। অনেকেই বলছে, সে ভবিষ্যতের জন্য ভালো হবে। একজন অধিনায়ক হলে আরেকজন তো সহ-অধিনায়ক হবে। এখানে কতগুলো ব্যাপার আছে, যাকেই বানাই না কেন, আগে তার সঙ্গে তো কথা বলতে হবে। কিছু টার্মস এবং কন্ডিশন ঠিক করে নিতে হবে। এসবগুলো সবই বাকি আছে, খুব তাড়াতাড়ি আপনারা জানতে পারবেন।' তিনি আরও বলেন, 'এরই মধ্যে চারজন থেকে একজন না করে দিয়েছে। তাহলে বাকি থাকলো আর তিন নাম। এছাড়া (সোহান) তো ইনজুরড। সে আদৌ এশিয়া কাপে খেলতে পারবে কি না সেটারও নিশ্চয়তা নেই।' 

তবে আবার মাহমুদউল্লাহকে দেওয়া হবে কি না বা পুরোনো কাউকে নেতৃত্ব দেওয়া হিবে কি না জানতে চাইলে বিসিবি সভাপতির ব্যাখ্যা, ‘এটা এখন যদি আমি বলে দেই, তাইলে আপনারা সব তো জেনেই যাবেন। সাকিব হচ্ছে কি, হচ্ছে না, এটা তো এখন আমি বলব না।’ বিসিবি সভাপতি আরও বলেন, ‘একসঙ্গে দল (এশিয়া কাপ) ও নেতৃত্ব দুটোই আপনারা জানবেন। ক্রিকেটারদের সঙ্গে কথা বলে জানানো হবে। এর আগে কিছু বলা যাচ্ছে না।’

ক্রিকেট বিশ্লেষকদের মতে, বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক যেই হোক না কেনো তাকে সবার আগে জয়ের ধারায় ফিরতে হবে। বাংলাদেশ টি-টোয়েন্টিতে দুর্বল এই অপবাদটি ঘুচাতে হবে। কারণ বাংলাদেশ দলের টি-টোয়েন্টিতে বর্তমান পারফরমেন্স একদমই ভালো নয়। আমরা সেটার প্রমাণ জিম্বাবুয়েতেও পেয়েছি। ফলে আশা করবো বিসিবি অনেক ভেবে চিন্তেই নতুন অধিনায়ক করবেন এবং বাংলাদেশ দলের জন্য যিনি ভালো হবেন তাকেই অধিনায়ক করবেন। তবে অধিনায়ক যেই হোক না কেনো তাকে এই ফরমেটটিতে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে অধিনায়কত্ব করতে হবে। তাহলেই টি-টোয়েন্টির দুর্দিন ঘুচে যাবে টাইগারদের। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭