কালার ইনসাইড

আগামীকাল শিল্পকলায় দেখা যাবে ‘বন মানুষ’


প্রকাশ: 08/08/2022


Thumbnail

শিল্পকলা একাডেমিতে পরীক্ষণ থিয়েটার হলে মঙ্গলবার (৯ আগস্ট) সন্ধ্যা ৭টায় প্রাচ্যনাট মঞ্চস্থ করবে নাটক বনমানুষ-দ্য হেয়ারি এপ। ইউজিন ও নীলের রচনায় এটি নির্দেশনায় রয়েছেন বাকার বকুল। যা প্রাচ্যনাটের ২৭তম প্রযোজনা।

জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরে কয়েকজন শ্রমিক। তাদেরই অন্যতম হচ্ছে ইয়াংক। দেখতে প্রায় বনমানুষের মতো। কালিকুলি মাখা অবস্থায় তাকে আরও বন্য মনে হয়। ডগলাস এ জাহাজের যাত্রী। সে জাহাজের খোলে নেমে ইয়াংককে দেখে ভয়ে চিৎকার দেয়। ইয়াংক যখন বুঝতে পারে যে তাকে উপলক্ষ করেই এই চিৎকার, তখন তীব্র একটা ঘৃণাবোধ জন্ম নেয় তার মধ্যে। ডগলাসকে কেন্দ্র করেই সারা দুনিয়ায় পুঁজিপতিদের ঘৃণা করতে থাকে সে। ভাঙতে চায় পুঁজিপতিদের প্রাসাদ। এমনই গল্প নিয়ে তৈরি হয়েছে প্রযোজনাটি।

এর ধ্বনিতে থাকছেন রিফাত আহমেদ নোবেল, কোরিওগ্রাফিতে পারভিন সুলতানা কলি, মঞ্চ ও আলো এ. বি. এস জেম। প্রদর্শনীর দিন হল কাউন্টারে পাওয়া যাবে টিকিট।

নির্দেশক বাকার বকুল প্রযোজনাটি প্রসঙ্গে বলেন, ‘‘ইউজিন ও’নীল জন্মগ্রহণ করেছিলেন পুঁজিবাদী রাষ্ট্রে এবং ‘দ্য হেয়ারি এপ’ নাটকের মধ্য দিয়ে তিনি আঘাতও করেছিলেন পুঁজিবাদকে। নিউইয়র্ক থেকে যাত্রা করা একটি জাহাজকে কেন্দ্র করে এ নাটক। জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরতে থাকা কয়েকজন মানুষের গল্প। নাটকটির নির্দেশনার কাজ করতে গিয়ে সব সময় আমার কাছে মনে হয়েছে এ জাহাজটা যেন জাহাজ নয়, একটি পৃথিবী। যে পৃথিবীতে শ্রেণী বৈষম্য বেড়েই চলেছে এবং এমন সিমাহীনতায় পৌঁছেছে, যেখানে দিনমজুর মানুষগুলোকে উপরতলার মানুষেরা অসভ্য জানোয়ার বলে মনে করছে। সেই সূত্র ধরে এই নাটকের মধ্য দিয়ে বিশ্বায়নের অপকৌশলটাকে আমরা অনুধাবন করতে চাই রাষ্ট্রীয় পর্যায় থেকে ব্যক্তিগত পর্যায় পর্যন্ত।’’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭