ইনসাইড গ্রাউন্ড

আত্মবিশ্বাসের অভাবেই হেরেছে ইউনাইটেড


প্রকাশ: 08/08/2022


Thumbnail

ব্যর্থতার ধারা যেনো কিছুতেই কাটিয়ে উঠতে পারছেনা ম্যানচেস্টার ইউনাইটেড। নতুন কোচ এরিক টেন হাগের হাত ধরে নতুন মৌসুমে ভালো শুরুর প্রত্যাশায় ছিল সমর্থকরা। কিন্তু ২০২২-২০২৩ মৌসুমে ঘরের মাঠে নিজেদের প্রথম ম্যাচেই ব্রাইটন অ‍্যান্ড হোভ অ‍্যালবিয়নের বিপক্ষে হেরেছে টেন হাগের দল। এই হারের পেছনের কারণ হিসেবে আত্মবিশ্বার অভাব থাকাকেই কারণ হিসেবে দেখেছেন এই ডাচ কোচ।

ম্যাচের প্রথমার্ধে ৯ মিনিটের মধ্যে জোড়া গোল করে ব্রাইটনকে এগিয়ে নেন পাসকেল গ্রস। দ্বিতীয়ার্ধে আলেক্সিস মাক আলিস্তের আত্মঘাতী গোলে ব্যবধান কমলেও শেষ রক্ষা হয়নি স্বাগতিকদের। এমনকি বদলি নেমে কিছু করতে পারেননি ক্রিস্তিয়ানো রোনালদোও।

ম্যাচ শেষে আত্মবিশ্বাসের অভাবটাই বড় কারণ হিসেবে বেরিয়ে এলো টেন হাগের ময়নাতদন্তে। সামনের দিনগুলোতে তাই শিষ্যদের নিজেদের ওপর বিশ্বাস না হারিয়ে এক হয়ে খেলার ডাক দিলেন তিনি।

“আমার মনে হয়, শুরুটা ভালোই ছিল কিন্তু প্রথম গোল হজমের পর আমাদের মান এক ধাপ পড়ে যায়। আমরা বিশ্বাস হারিয়ে ফেলি এবং ভুল করতে থাকি। এতে প্রতিপক্ষ আমাদের ওপর ছড়ি ঘোরাতে থাকে। প্রথমার্ধে আমরা বিশ্বাস হারিয়ে ফেলেছিলাম, যা হতে পারে না। নিজেদের ওপর সবসময় বিশ্বাস রাখতে হবে এবং দল হিসেবে ঐক্যবদ্ধ থাকতে হবে।”

“দ্বিতীয়ার্ধে আমরা ঘুরে দাঁড়াই এবং নিজেদের ওপর বিশ্বাস করতে শুরু করি, এটা ভালো দিক ছিল। এই সমস্যাগুলো তাদের কাটিয়ে উঠতে হবে এবং নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে, কারণ তারা সত্যিই ভালো খেলোয়াড়।”

রোনালদোকে শুরুর একাদশে না রাখা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে পড়তে হয়েছে টেন হাগকে। ডাচ কোচ এক্ষেত্রে নিজের সিদ্ধান্তের পক্ষেই যুক্তি দিলেন।

থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ইউনাইটেডের প্রাক-মৌসুম প্রস্তুতিতে ছিলেন না রোনালদো। টেন হাগের দাবি, পর্তুগিজ তারকা এখনও পুরো ম্যাচ খেলতে তৈরি নন। ক্রিস্তিয়ান এরিকসেনকে ‘ফলস নাইন’ হিসেবে ব্যবহারের ব্যাখ্যাও দেন তিনি।

“যদি একজন স্ট্রাইকার থাকত, আমি তাকে খেলাতাম। রোনালদো খুব সম্ভবত ১০ দিন ধরে দলের অনুশীলনে আছে, ৯০ মিনিট খেলার জন্য প্রস্তুত হতে এটা খুবই অল্প সময়। একারণেই আমরা তাকে শুরুর একাদশে রাখিনি।”

“স্ট্রাইকার হিসেবে আমরা মার্কাস র‌্যাশফোর্ডকে বিবেচনা করতে পারতাম, কিন্তু বাঁ-দিকে সে সত্যিই দারুণ একটি মৌসুম কাটিয়েছে এবং সে দুটি ভালো সুযোগও তৈরি করে। প্রথাগত নাম্বার নাইন আজ ছিল না।”

আগামী ১৩ অগাস্ট ব্রেন্টফোর্ডের বিপক্ষে লিগে নিজেদের পরের ম্যাচ খেলবে ইউনাইটেড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭