ইনসাইড বাংলাদেশ

আদিবাসী দিবস ও বাংলাদেশের স্বীকৃতিহীন ‘উপজাতি’


প্রকাশ: 09/08/2022


Thumbnail

আজ ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। আমাদের দেশে দিবসটি আন্তর্জাতিক ক্ষুদ্র নৃগোষ্ঠী দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বব্যাপী পৃথিবীর প্রায় ৯০টি দেশে ৩৭০ মিলিয়ন আদিবাসী জনগোষ্ঠী এ দিবসটিকে তাদের নিজেদের স্বতন্ত্র সংস্কৃতি উপস্থাপনের পাশাপাশি তাদের নানান দাবি-দাওয়া নিজ নিজ রাষ্ট্রের সামনে এবং বিশ্ববাসীর সামনে তুলে ধরেন।

বাংলাদেশে ‘আদিবাসী বলতে কাদেরকে বোঝায় এখনো পর্যন্ত সে বিতর্ক অমীমাংসিত রয়ে গেছে। আদিবাসী শব্দটির প্রকৃত সংজ্ঞা ও তাদের জাতীয় পরিচয় ও অধিকার নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিস্তর বিতর্ক হয়েছে।

সাধারণত কোনও একটি নির্দিষ্ট এলাকায় অনুপ্রবেশকারী বা দখলদার জনগোষ্ঠীর আগমনের পূর্বে যারা বসবাস করত , যাদের নিজস্ব ও আলাদা সংস্কৃতি, রীতিনীতি ও মূল্যবোধ রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে যারা সমাজে সংখ্যালঘু হিসেবে পরিগণিত তারাই আদিবাসী।

জাতিসংঘ ১৯৯৩ সালকে আদিবাসী বর্ষ ঘোষণার পরিপ্রেক্ষিতে আদিবাসীর সংজ্ঞা দিয়েছে এভাবে, “Indigenous people are such population groups as we are, who from old age times have inhabited the lands when we live, who are awere of having a characters of our own, with social tradition and means of expression that are linked to the country inhabited from our ancesters, with a language or our own and having certain essential and unique characteristics which confer upon us the strong conviction of belonging to a people,who have an identity in ourselves and should be thus regarded by others (1993)”

সাংবিধানিক কাঠামোতে বাঙালি ছাড়া অন্য কোনও জাতিসত্তার মানুষকে বাংলাদেশের নাগরিক বলে স্বীকার করে না, কারণটা হলো বাংলাদেশের সংবিধানের আর্টিক্যাল ৬(২)-এ উল্লেখ আছে, ‘বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালি এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন

তবে, সংবিধানের আটিক্যাল ২৩-এ গিয়ে এসব জাতিগোষ্ঠীকে জাতি হিসাবে নয় বরং অন্য নামে এক ধরনের স্বীকৃতি দেওয়া হয়েছে।

বাঙালি ছাড়া ভিন্ন জাতিসত্তার যেসব মানুষ বাংলাদেশে বাস করে তারা রাষ্ট্রের ভাষায় ‘বিভিন্ন উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃগোষ্ঠী, এবং সম্প্রদায় (বাংলাদেশ সংবিধান ২৩/ক) হিসাবে পরিচিত।

 প্রতিবছর আদিবাসী দিবস  উপলক্ষে একটি প্রতিপাদ্য নির্ধারণ করা হয়ে থাকে। তবে এসব প্রতিপাদ্যের  আলোকে আদিবাসী জনগোষ্ঠীর জীবনমানের কতটুকু উন্নতি হয়েছে, তা পরিমাপের কি কোনো সূচক আছে?

পার্বত্য চট্টগ্রামসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে হোটেল-রিসোর্ট, ইকো পার্ক, পর্যটনসহ বিভিন্ন উন্নয়নের নামে আদিবাসীদের ভূমি বেদখল করে তাদেরকে উচ্ছেদ করা হচ্ছে। উগ্র ইসলামি সম্প্রসারণবাদের মাধ্যমে আদিবাসীদের ধর্মান্তরিত করে জাতিগতভাবে নিমূলীকরণ করা হচ্ছে। লাভ জিহাদের ফাঁদে ফেলে আদিবাসী নারীদের ধর্মান্তরিত করা হচ্ছে। আদিবাসী নারীদের উপর যৌন নিপীড়ন ও ধর্ষণের মত ঘটনা প্রতিনিয়ত সংঘটিত করা হচ্ছে। বিহার-মন্দিরে হামলা, আদিবাসী গ্রামে হামলা করে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয়া হচ্ছে। যার ফলশ্রুতিতে আদিবাসীরা দেশান্তরী হতে বাধ্য হচ্ছে।

দেশ স্বাধীনের পর জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা এই চার মূল নীতির উপর ভিত্তি করে সংবিধান রচনা করা হয়। পার্বত্য চট্টগ্রাম হতে নির্বাচিত তৎকালীন নির্বাচিত গণ পরিষদ সদস্য মানবেন্দ্র নারায়ণ লারমা প্রশ্ন করেছিলেন, “এই চার মূল নীতির মধ্যে পার্বত্য চট্টগ্রামের ভিন্ন ভাষাভাষী মানুষ ও সমতলের বাঙালি ভিন্ন অন্যান্য জাতিগোষ্ঠীগুলোর অবস্থান কোথায় হবে। সে সময়ও আদিবাসীদের কথা, নারীদের কথা, পার্বত্য চট্টগ্রামে যুগ যুগ ধরে চলে আসা শাসন ব্যবস্থার কথা, কৃষক, শ্রমিক, রিক্সাওয়ালা, মেথর, কুলিদের কথা সংবিধানে লিপিবদ্ধ করা হয়নি। যার কারণে সেদিন তিনি প্রতিবাদস্বরুপ সংসদ থেকে ওয়াকআউট করেছিলেন। গণতান্ত্রিক পন্থায় পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় ব্যর্থ হয়ে পার্বত্য চট্টগ্রামের গণ মানুষকে সাথে নিয়ে সশস্ত্র আন্দোলনের পথে পা বাড়ান মানবেন্দ্র নারায়ণ লারমা। আন্দোলনের এক পর্যায়ে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিরর মধ্যে সম্পাদিত হয় ঐতিহাসিক পার্বত্য চুক্তি। যা আজ ২৩ বছর অতিক্রান্ত হলেও চুক্তির মৌলিক ধারাগুলো আজো অবাস্তবায়িত। যা পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতিকে দিন দিন অস্থিতিশীল করে তুলছে।

ভূমি আদিবাসীদের প্রাণ, প্রকৃতির খুব কাছাকাছি থাকে বলেই তাদেরকে প্রকৃতির সন্তান বলতেও অসুবিধা নেই। পার্বত্য চট্টগ্রামের মূল সমস্যা ভূমি সমস্যা।

জিয়াউর রহমান ও এরশাদ সরকারের আমলে পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জনগোষ্ঠীদের জাতিগতভাবে নির্মূলীকরণের উদ্দেশ্যে সমতল থেকে ৪-৫ লাখ ছিন্নমূল বাঙালিকে পাহাড়ে এনে আদিবাসীদের বিরুদ্ধে মানবঢাল হিসেবে ব্যবহার করে ও আদিবাসীদের ভূমিতে তাদের বসতি গড়ে দেয়। ফলশ্রুতিতে পার্বত্য চট্টগ্রামে ভূমি সমস্যা প্রকট আকার ধারণ করে। যার ফলাফল এখনো ভোগ করতে হচ্ছে আদিবাসীদের।

বাংলাদেশে অবস্থানরত যাদের আমরা এখন ক্ষুদ্র-নৃগোষ্ঠী বলি তাদের ভূমি সমস্যা সমাধান, শিক্ষা, স্বাস্থ্য, মানবাধিকার, মানবিক মর্যাদা প্রতিষ্ঠার প্রশ্ন তো দূরে থাক, ‘আদিবাসী হিসাবে নিজেদের এখনও স্বীকৃতি পর্যন্ত মেলেনি।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭