ইনসাইড গ্রাউন্ড

জিম্বাবুয়েতে সিরিজ হার; কোচিং স্টাফদের তলব বিসিবির


প্রকাশ: 09/08/2022


Thumbnail

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছিলো যে সীমিত ওভারের ক্রিকেটে সফল হওয়ার জন্য জাতীয় দলের কোচিং ইউনিটকে দলের মানসিকতায় আক্রমণাত্মক মনোভাব তৈরি করা দরকার বলে তারা মনে করে।

সেই লক্ষ্যে জিম্বাবুয়ে সফরের পর কোচিং স্টাফদের ঢাকায় তলব করেছে বিসিবি। দল তাদের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করার জন্য বিশেষ করে টি-টোয়েন্টিতে দল যেভাবে এগিয়ে যাচ্ছে তা নিয়ে বোর্ড উদ্বিগ্ন।

ঘরের মাঠে স্পিন বান্ধব কন্ডিশনে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের পর সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি বাংলাদেশ দল। সংক্ষিপ্ত ফরম্যাটে সর্বশেষ ১৯ ম্যাচের মধ্যে ১৫টিতে হেরেছে টাইগাররা।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সফল না হওয়ার পেছনে অন্যতম কারণ হিসেবে বলা হচ্ছে আক্রমণাত্মক মনোভাবের অভাব, যা কি না টি-টোয়েন্টিতে ভালো করার পূর্বশর্ত। রাসেল ডমিঙ্গো এবং তার কোচিং স্টাফরা প্রাক্তন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের প্রবর্তিত 'ভয়হীন ক্রিকেট' খেলতে দলকে অনুপ্রাণিত করতে ব্যর্থ হওয়ার জন্য তাদের দায়ী করা হয়েছে।

সোমবার (৮ আগস্ট) মিরপুরে বিসিবি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস সাংবাদিকদের বলেন, "সাপোর্ট স্টাফরা খুবই নিবেদিতপ্রাণ কিন্তু হয়ত তাদের কোচিংয়ের পদ্ধতি ভিন্ন। কিছু কোচ আক্রমণাত্মক, কিছু কোচ আক্রমণাত্মক নয়। আপনি হাথুরুসিংহের কথা বলছেন (যিনি ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত বাংলাদেশকে কোচ করেছেন) তার আগ্রাসী স্টাইল আমাদের দরকার। আমাদের প্রধান কোচ (রাসেল ডোমিঙ্গো) একজন দক্ষ  কোচ, কিন্তু তিনি ততটা আগ্রাসী নন। আমরা হাথুরুসিংহের সেই আগ্রাসন চাই।‘’

"আমরা মনে করি তিনি (হাথুরুসিংহ) খেলোয়াড়দের সঠিকভাবে অনুপ্রাণিত করতে পারে। মাঠে খেলোয়াড়দের আক্রমণাত্মক মনোভাব রাখতে বলুন। তার মতে পার্থক্য সেখানেই রয়েছে।

"আমাদের এমন একজন দরকার যে আমাদেরকে ধীরগতির ক্রিকেট খেলা থেকে আক্রমণাত্মক ক্রিকেটে রূপান্তরিত করতে পারে। আমাদের কোচ পেশাদার এবং দক্ষ। কিন্তু আমাদের তাদের সাথে আগ্রাসন নিয়ে আলোচনা করতে হবে। আমরা কেবল তাদের প্রতিস্থাপন করতে পারি না। আমাদের তাদের পরিকল্পনা জানতে হবে। ১৯ আগস্ট তাদের দেশে অবতরণ করার কথা, তাই আমরা পরের দিন তাদের নিয়ে বসতে পারি।

তিনি যোগ করেন, "আগামী বছরের ইংল্যান্ড সিরিজ পর্যন্ত আমাদের একটি পরিকল্পনা করতে হবে। আমাদের সামনে ব্যাক-টু-ব্যাক টুর্নামেন্ট রয়েছে, সাথে ইনজুরির সমস্যা রয়েছে।"

জালাল যোগ করেছেন যে বিসিবি মনে করেছে টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিরুদ্ধে দলের আরও আক্রমণাত্মক হওয়া উচিত ছিল। তবে ম্যানেজমেন্ট আরও সাহসী টি-টোয়েন্টি ইউনিট তৈরি করতে বেশ কয়েকটি পরিবর্তন করার চেষ্টা করছে বলে বলে আশা ব্যক্ত করেন তিনি।

"আমরা সবাই দেখেছি কী ঘটেছে, যাতে আপনি তৃতীয় টি-টোয়েন্টিতে কী ঘটেছিল তা মূল্যায়ন করতে পারেন। আমাদের সেই লক্ষ্যটি তাড়া করা উচিত ছিল। আমরা স্বীকার করেছি যে আমরা টি-টোয়েন্টিতে ভালো নই, তাই দলে পরিবর্তন করার জন্য আমরা ইতিবাচক পন্থা নিয়েছি," বলেছেন জালাল।

"আমাদের একটি খুব সুনির্দিষ্ট পরিকল্পনা ছিল, যা আমরা (জিম্বাবুয়েতে) বাস্তবায়ন করতে চেয়েছিলাম। হয়তো আমরা যাদের বেছে নিয়েছিলাম তারা পারফর্ম করতে পারেনি। কিন্তু আমরা সম্পূর্ণ হতাশ নই," তিনি যোগ করেছেন।

জিম্বাবুয়ে সফর শেষে এশিয়া কাপে খেলবে বাংলাদেশ, এরপর অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য নিউজিল্যান্ডে একটি ত্রিদেশীয় সিরিজ ও খেলবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭