ইনসাইড বাংলাদেশ

আর ১৪ লাখ টাকা হলেই স্বপ্ন পূরণ করতে পারবেন রাওয়ান সায়মা


প্রকাশ: 10/08/2022


Thumbnail

দিনাজপুরের মেয়ে রাওয়ান সায়মা। ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড ইউনিভার্সিটির ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগ থেকে স্নাতক পাস করেছেন তিনি। তার স্বপ্ন বিশ্ব বিখ্যাত ফিল্ম স্কুল আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটে (এএফআই) সিনেমাটোগ্রাফি বিষয়ে পড়ার। এএফআই এমন একটি ইনস্টিটিউট যেখানে পড়ার স্বপ্ন সবার পূরণ হয় না। কারণ এই ইনস্টিটিউটে যারা আবেদন করেন তাদের মধ্যে ১ শতাংশেরও কম সুযোগ পায়। তবে আমাদের দেশের দিনাজপুরের মেয়ে রাওয়ান সায়মা ১ শতাংশ শিক্ষার্থীদের মধ্যে একজন। রাওয়ান সায়মা আবেদন করার পর টিকে গেছেন এবং বৃত্তি হিসেবে পেয়েছেন ২০ লাখ টাকা। কিন্তু এই ইন্সটিটিউটে পড়তে প্রয়োজন ৯৮ লাখ টাকা। যা শুনে থমকে গিয়েছিলেন তিনি, তবে পিছন ফিরে তাকাননি। স্বপ্নে পূরণে লক্ষ্যে রাওয়ান সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ক্রাউড ফান্ডিং বা জনবিনিয়োগের জন্য আবেদন করেন। 

রাওয়ান সায়েমা সামাজিক যোগাযোগমাধ্যমে অর্থসহায়তার জন্য আবেদন করার পরে সাড়া পেয়েছেন। তবে পাশাপাশি বাজে মন্তব্য এবং বুলিংয়েরও শিকার হয়েছেন। বিভিন্ন মানুষ নানা ধরনের বুলিং করে হেনস্তা করেছেন তাঁকে। 

রাওয়ান সায়মা বাংলা ইনডারকে বলেন, কেন অর্থসহায়তা চাচ্ছেনী বিষয়ে তিনি গত ১৬ জুলাই ফেসবুকে একটি পোস্ট দিয়েছিলেন। এরপর থেকে বুধবার (১০ আগস্ট) এ পর্যন্ত সহায়তার ৮৪ লাখেরও বেশি টাকা হাতে এসেছে। আর প্রায় সাড়ে ১৪ লাখ টাকা হলেই প্রয়োজনীয় প্রয়োজনীয় তহবিল হয়ে যাবে।

রাওয়ান সায়মা বলেন, ব্র্যাক ব্যাংকসহ কয়েকটি প্রতিষ্ঠান থেকে বড় অঙ্কের সহায়তা পেয়েছেন তিনি। নাম প্রকাশ না করার শর্তে এক নারী চিকিৎসক দিয়েছেন ২৪ লাখ টাকা।

তাঁর সহায়তার আবেদনটি বিভিন্ন ব্যক্তির কাছে পৌঁছে দেওয়ার জন্য সাহায্য করেছেন অভিনেত্রী আজমেরি হক বাঁধন। তাই সায়মা অভিনেত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি জানায়, এত বড় অঙ্কের অর্থ সংগ্রহ হবে কি না, তা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন। কিন্তু মানুষ যেভাবে সাড়া দিয়েছে, তাতে এখন তিনি অনেক বেশি আত্মবিশ্বাসী।

আগামীকাল (১১ আগস্ট) যুক্তরাষ্ট্রের ভিসার জন্য দাঁড়াবেন তিনি। বাকি টাকাও এর মধ্যেই সহায়তা হিসেবে পাবেন বলে আশা করছেন রাওয়ান সায়মা।

উল্লেখ্য, বিগত ১০ বছর যাবত তিনি সিনেমাটোগ্রাফি, এডিটিং, সাউন্ড ডিজাইনসহ সিনেমার নানা প্রাঙ্গনে কাজ করেছেন। বর্তমানে তিনি সিনেমাটোগ্রাফিকেই শুধু বেছে নিয়েছেন। এখন পর্যন্ত তিনি ২০ টির ও বেশি  ফিকশন প্রজেক্টে সিনেমাটোগ্রাফির কাজ করেছেন।‘ন-বর্গীয় আবেগ, ৯ পর্বের একটি ওয়েব সিরিজ’, ফিচার ফিল্মের স্ক্রিপ্ট, সরকারি অনুদান পাওয়া শর্ট ফিল্ম ‘দ্য লেডি ল্যান্ড’, জডোরোস্কির সব সিনেমার সাইকো-বিশ্লেষণ করে লেখা প্রায় ৮০ পাতার গবেষণাপত্রের স্বত্ব বিক্রি করবেন তিনি। এগুলোর বিনিময়ে সকলকে আর্থিক সহায়তা করার জন্য আহ্বান জানিয়েছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭