ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানকে চীনের অংশ হতে দেবে না যুক্তরাষ্ট্র: পেলোসি


প্রকাশ: 11/08/2022


Thumbnail

চীনা পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) জানিয়েছে যে তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়া আপাতত সফলভাবে শেষ হয়েছে। বুধবার এক বিবৃতিতে তারা একথা জানিয়েছে ।

চীন আরও বলেছে, তারা তাইওয়ান প্রণালীতে সামরিক প্রশিক্ষণ এবং অভিযানের প্রস্তুতি গ্রহণ অব্যাহত রাখবে যাতে জাতীয় সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতা রক্ষা করা যায়।

তাইওয়ানকে চীনা মূল ভূখণ্ডের সঙ্গে একিভূত করার বিষয়ে শ্বেতপত্র প্রকাশ করার পরপরই বেইজিং সামরিক মহড়া সুসম্পন্ন হওয়ার ঘোষণা দিল। শ্বেতপত্রে চীন বলেছে, বেইজিং শান্তিপূর্ণভাবে মূল ভূখণ্ডের সঙ্গে তাইওয়ানকে একীভূত করতে চায় তবে বলপ্রয়োগের বিষয়টি বাদ দেবে না; প্রয়োজন হলে সামরিক উপায়ে তাইওয়ানকে একীভূত করা হবে।

এদিকে, যুক্তরাষ্ট্র তাইওয়ানকে কোনভাবেই চীনের অংশ হতে দেবে না বলে দৃঢ় প্রত্যয় জানিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। 

বুধবার এক সংবাদ সম্মেলনে এশিয়া সফরের বিস্তারিত তুলে ধরতে গিয়ে এ কথা বলেন তিনি। এশিয়া সফরের সময় চীনের জোরালো আপত্তি সত্ত্বেও তাইওয়ানে যান পেলোসি।

এর প্রতিক্রিয়ায় তাইওয়ান প্রণালীসহ আশপাশের অন্তত ছয়টি এলাকায় সামরিক মহড়া চালায় বেইজিং। তাইওয়ান বেইজিংয়ের এই মহড়াকে উদ্বেগজনক বলে উল্লেখ করেছে। তাই্ওয়ান বারবার বলছে, দ্বীপটিকে দখলের জন্যই চীন সামরিক মহড়া চালাচ্ছে।

 সূত্র: রয়টার্স,



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭