ইনসাইড পলিটিক্স

শরিকদের কান্ডে উদ্বিগ্ন নয় আওয়ামী লীগ!


প্রকাশ: 14/08/2022


Thumbnail

দেশে অর্থনৈতিক সংকট, বিদ্যুৎ সংকট, রিজার্ভ, ডলার বাজারের অস্থিরতা এবং জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে সরকারবিরোধী আন্দোলনের নানা ক্ষেত্র তৈরি হয়েছে। ফলে জাতীয় নির্বাচনের আগে রাজপথ ক্রমশ উতপ্ত হয়ে উঠছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। একই সঙ্গে নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক মেরুকরণও শুরু হয়েছে জোট গঠন করার মধ্য দিয়ে। ‘ফ্যাসিবাদী দুঃসময়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণসংগ্রাম জোরদার করুন’—এ  স্লোগান নিয়ে আত্মপ্রকাশ করেছে সাতদলীয় নতুন রাজনৈতিক জোট ‘গণতন্ত্র মঞ্চ’। বসে নেই আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী দল বিএনপিও। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সরকারের বিরুদ্ধে ‘বৃহত্তর’ প্ল্যাটফর্মে আন্দোলনে গড়তে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে বিএনপি।

দেশের সব রাজনৈতিক দলগুলো মিলে যখন সরকারকে উৎখাত করতে ঐক্যবদ্ধ আন্দোলন করার লক্ষ্যে কাজ করছে ঠিক এমন সময় আওয়ামী লীগ রাজপথে অনেকটা সঙ্গীহীন হয়ে পড়ছে বলে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন উঠেছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট শেষ পর্যন্ত থাকবে কি না সে নিয়ে নানা সংশয়ের কথা শোনা যাচ্ছে রাজনৈতিক মহলে। কারণ সাম্প্রতিক সময়ের সমস্যা নিয়ে আওয়ামী লীগ সরকারের নানা রকম সমালোচনা করছে শরিক দলগুলোর কোন কোন দল। ১৪ দলের অন্যতম শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সম্প্রতি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে। জাতীয় পার্টিও প্রতিদিন নানাভাবে সরকারের সমালোচনা করছে। এমনকি দলগুলো এটাও বলছে যে, সরকারের সীমাহীন দুর্নীতির কারণে দেশের চলমান সংকট তৈরি হয়েছে এবং এই সংকটের দায় শরিকরা নিবেন না বলেও সাফ জানিয়ে দিয়েছে জোটে থাকা বেশ কয়েকটি দল। ফলে রাজপথে আওয়ামী লীগ সঙ্গীহীন হয়ে পড়ছে, ১৪ দলীয় জোট ভেঙ্গে যাচ্ছে ইত্যাদি নানা গুঞ্জনের পাল্লা ভারি হচ্ছে রাজনৈতিক অঙ্গনে।

তবে এই নিয়ে মোটেও উদ্বিগ্ন নয় আওয়ামী লীগ। বরং শরিকদের এই সমালোচনাকে ইতিবাচক হিসেবেই দেখছে দলটি। দলটি মনে করছে জোটের শরিকরা সরকারের সমালোচনা করছে বলে তারা জোট থেকে বেরিয়ে যাবে এমনটি নয়। বরং দলের নেতাকর্মীরা বলছেন যে, আওয়ামী লীগ যে গণতন্ত্র চর্চা করে এগুলো তারই ফল।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলা ইনসাইডারকে বলেন, ১৪ দলীয় জোট, একটি আর্দশিক জোট। এই জোট আছে এবং থাকবে। জোট ভাঙনের কোন ধরনের শঙ্কা নেই। কারণ মুক্তিযুদ্ধের চেতনায় গণতান্ত্রিক শক্তির আর্দশিক জোট হলো ১৪ দলীয় জোট। একটি গণতান্ত্রিক দেশে তারা তাদের মতামত বা সরকারের যেকোন সিদ্ধান্তের প্রতিবাদ করতেই পারে। সেটা তাদের গণতান্ত্রিক অধিকার। কিন্তু প্রতিবাদ করা বা সরকারের সমালোচনা করছে বলেই যে জোটের বাইরে চলে গেছে সেটা কিন্তু নয়। জনস্বার্থে তারা সরকারের বিরোধীতা নিয়মতান্ত্রিকভাবে বিরোধীতা করার অধিকার রাখে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭