ইনসাইড এডুকেশন

'রাজনৈতিক অনুষ্ঠান জানলে অনুমতি দিতো না বুয়েট প্রশাসন'


প্রকাশ: 14/08/2022


Thumbnail

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ছাত্রলীগের ব্যানারে শোক দিবসের কর্মসূচি আয়োজন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্রলীগের নেতারা।

শনিবার (১৩ আগস্ট) শোক দিবসের এ কর্মসূচি আয়োজন করা হয়।

তবে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ নিহত হওয়ার পর বুয়েটে সকল প্রকার রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করা হয়৷ এমন নিষেধাজ্ঞার পরও রাজনৈতিক ব্যানারে কর্মসূচি আয়োজন করায় সাধারণ শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন অনুষ্ঠানে অংশ নেওয়া ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ।

এ নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তবে সাবেক ছাত্র হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ অনুষ্ঠানের অনুমতি দিয়েছিল। সভার আয়োজক সাবেক ছাত্রলীগ নেতারা দাবি করেন, এটি কোনো রাজনৈতিক সভা নয় বরং বঙ্গবন্ধুর জন্য দোয়ার আয়োজন করা হয়েছে। অন্যদিকে শিক্ষার্থীদের অভিযোগ, দোয়া অনুষ্ঠান করবে, তবে সেটা সাবেক ছাত্রলীগ হয়ে কেন? সাবেক শিক্ষার্থীদের ব্যানারে এই আয়োজন করা যেত। এদিকে, রাজনৈতিক কোনো অনুষ্ঠানের কথা আয়োজকরা বলেননি বলে দাবি করেন কর্তৃপক্ষ। রাজনৈতিক অনুষ্ঠানের বিষয়টি জানলে বুয়েট প্রশাসন অনুমতি দিতো না। 

বলা যায়, তারা আমাদের থেকে অনুমতি নিয়েছে, আবার নেয়নি। অনুমতি নেওয়ার সময় জানিয়েছে- তারা সাবেক শিক্ষার্থী, পুনর্মিলনী করবে ক্যাম্পাসে। সে কারণে আমরা অনুমতি দেই। কিন্তু তারা বুয়েট ছাত্রলীগের সাবেক নেতাদের ব্যানারে প্রোগ্রাম করতে গেলে বাধা দেয় শিক্ষার্থীরা বলে জানিয়েছেন বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক (ডিএসডব্লিউ) অধ্যাপক মিজানুর রহমান।

তিনি বলেন, আমরা যদি জানতাম তারা বুয়েট ছাত্রলীগের সাবেক নেতা, তাহলে অনুমতি দিতাম না। তাই শিক্ষার্থীদের বিক্ষুব্ধ হওয়ার অধিকার আছে। আমি এ মুহূর্তে ক্যাম্পাসের বাইরে আছি। নইলে স্পটে যেতাম। কাল (রবিবার) সকালে আমরা শিক্ষার্থীদের কথা শোনবো।

এ বিষয়ে বুয়েটের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদারও একই কথা বলেছেন। তিনি বলেন, তারা সাবেক ছাত্র হিসেবে অনুমতি নিয়েছিল। রাজনৈতিক প্রোগ্রামের বিষয়টি জানাননি। জানালে আমরা করতে দিতাম না।

ছাত্রলীগের ব্যানারে কর্মসূচি এবং সাধারণ শিক্ষার্থীদের ক্ষোভের বিষয়ে প্রশ্ন করা হয় বুয়েটের উপাচার্যকে। এ বিষয়ে বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, আমাদের কাছ থেকে যখন অনুমতি নেওয়া হয়েছিল তখন বলা হয়েছিল দোয়া অনুষ্ঠান করবে। সে সময় কোনো রাজনৈতিক দলের ব্যানারে কর্মসূচি করার কথা বলা হয় নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭