ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধুবিহীন শোক দিবসের বিজ্ঞাপন


প্রকাশ: 14/08/2022


Thumbnail

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উপেক্ষা করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে দেওয়া তাদের একটি বিজ্ঞাপনে বঙ্গবন্ধুর ছবিই দেওয়া হয়নি। এটিকে চরম ধৃষ্টতা মনে করছেন পর্যবেক্ষক মহল। 

আগামীকাল ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনটি বাঙালি জাতির ইতিহাসে কলঙ্কময় একদিন। এই দিনে জাতির শ্রেষ্ঠ সন্তান, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে স্বাধীনতাবিরোধী অপশক্তি। এই দিবসকে কেন্দ্র করে জাতি শোকে মুহ্যমান থাকে। বিভিন্ন প্রতিষ্ঠান জাতির পিতাকে স্মরণ করে বিভিন্ন গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে। গণমাধ্যমগুলো আয়োজন করে শোক দিবসের নানা অনুষ্ঠান।

কিন্তু এবারের শোক দিবস স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের কাছে যেনো একটু আলাদাই। স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশনের পক্ষ থেকে অন্য অনেক প্রতিষ্ঠানের মতো বিজ্ঞাপন প্রচার করেছে ঠিকই কিন্তু সেই বিজ্ঞাপনে বঙ্গবন্ধুর ছবিই অনুপস্থিত। শুধু তাই নয়, বিজ্ঞাপনটিতে একপ্রাকার দায়সারা গােছের করে একপাশে শুধু লেখা রয়েছে আমরা গভীরভাবে শোকাহত এবং তার নিচেই স্বাস্থ্যমন্ত্রীর একটি ছবি। পুরো বিজ্ঞাপনের কোথাও নেই জাতির পিতার কোনো ছবি। এই বিজ্ঞাপনে স্পষ্টতই জাতির পিতাকে অবমূল্যায়ন করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন গণমাধ্যমে শোক দিবসের যে বিজ্ঞাপনটি প্রচার করেছে সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি না থাকাটা দুঃখজনক। তারা এখানে বঙ্গবন্ধুকে অবমূল্যায়ন করেছে। এটি তারা ভুলে করেছে নাকি জেনেবুঝেই করেছে এই বিষয়টি ক্ষতিয়ে দেখা উচিৎ এবং এই বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিৎ। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭