ওয়ার্ল্ড ইনসাইড

মহারাষ্ট্রে ফোনে 'হ্যালো’ না বলে বলতে হবে, ‘বন্দে মাতরম’


প্রকাশ: 15/08/2022


Thumbnail

ফোন ধরে বলা যাবে না ‘হ্যালো। বলতে হবে, ‘বন্দে মাতরম। এই নিয়ম চালু করা হলো ভারতের মহারাষ্ট্রে।  ওই রাজ্যের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা এখন থেকে ফোন ধরে ‘বন্দে মাতরম বলবেন।

রোববার (১৪ আগস্ট) এমন নির্দেশ দিয়েছেন মহারাষ্ট্রের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুঙ্গানতিওয়ার। তিনি জানান, শিগগিরই এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হবে রাজ্য সরকারের পক্ষ থেকে।

রোববারই তাকে সংস্কৃতি বিষয়ক দপ্তরের দায়িত্ব দিয়েছেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। তারপরই এমন নির্দেশ দিলেন নতুন মন্ত্রী। তিনি বলেন, হ্যালো একটি ইংরেজি শব্দ। ইংরেজি শব্দ আমাদের পরিত্যাগ করা উচিত। বন্দে মাতরম্ কোনো শব্দ নয়। এটি একটি অনুভূতি, যা প্রত্যেক ভারতীয়ের কাছে গুরুত্বপূর্ণ। আমরা স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছি। তাই আমি চাই, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ফোন ধরে এখন থেকে হ্যালোর পরিবর্তে ‘বন্দে মাতরম বলবেন।

বিজেপিকে সঙ্গে নিয়ে মুম্বাইয়ের কুর্সি দখলের ৪০ দিন পর গত মঙ্গলবার (৯ আগস্ট) মন্ত্রিসভা সম্প্রসারণ করেছেন শিবসেনার বিদ্রোহী নেতা তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে। ওই দিন ১৮ জন মন্ত্রী পদে শপথ নিয়েছেন। আরও এক দফা মন্ত্রিসভা সম্প্রসারণ বাকি ছিল। সেই কাজ হলো রোববার। উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের হাতে স্বরাষ্ট্র এবং অর্থ দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে। বিজেপি বিধায়ক রাধাকৃষ্ণ পাটিলকে দেওয়া হয়েছে রাজস্ব দপ্তরের দায়িত্ব। চন্দ্রকান্ত পাটিল পেয়েছেন উচ্চশিক্ষা দপ্তর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭