ইনসাইড থট

বঙ্গবন্ধু হত্যায় আন্তর্জাতিক ষড়যন্ত্র


প্রকাশ: 15/08/2022


Thumbnail

১৬ আগস্ট ভারতের পত্রিকায় প্রকাশিত সংবাদ প্রসঙ্গে দিল্লিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্যাক্সবি ওয়াশিংটনকে জানিয়েছেন, স্বাধীনতা দিবসের ছুটি থাকায় ১৬ আগস্ট দিল্লিতে তিনটি মাত্র পত্রিকা বেরিয়েছে। প্রতিটি পত্রিকা মুজিবের মৃত্যুর খবরকে শিরোনাম করেছে। তারা তাঁর বড় ছবি ছেপেছে। নতুন প্রেসিডেন্টের ছবি ছেপেছে ছোট করে। টাইমস অব ইন্ডিয়া তার প্রথম পৃষ্ঠায় 'যুক্তরাষ্ট্রই প্রথম খবরটি [অভ্যুত্থানের বিষয়] প্রকাশ করেছে' শিরোনামে সংবাদ ছাপে। কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিআই) দৈনিক প্যাট্রিয়ট প্রথম পৃষ্ঠায় দুই কলামজুড়ে রিপোর্ট ছেপেছে—'অভ্যুত্থানের খবর প্রথম জানল ওয়াশিংটন'। প্রতিটি ক্ষেত্রে পাঠক তার নিজের মতো করে ভাবার সুযোগ পাবে।

বাংলাদেশের অভ্যুত্থান সম্পর্কে ভারত সরকারের প্রথম বিবৃতিটি সে দেশের সংবাদপত্রে ছাপা হয় ১৭ আগস্ট। রাষ্ট্রদূত স্যাক্সবি ওই তারিখেই ওয়াশিংটনে প্রেরিত এক তারবার্তায় বিবৃতিটি এভাবে উদ্ধৃত করেন: 

ভারত সরকার বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলি-সম্পর্কিত প্রতিবেদনসমূহ সতর্কতার সঙ্গে পাঠ এবং পর্যবেক্ষণ করছে। প্রতিবেশী দেশের রাজনৈতিক ঘটনাবলিতে আমরা উৎকণ্ঠা এড়িয়ে থাকতে পারি না। তবে এসবই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।

রাজনৈতিক নেতৃবৃন্দ ও তাঁদের পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডের ঘটনা এক বিরাট আঘাত বয়ে এনেছে। স্বাধীনতার জন্য সাহসিকতার সঙ্গে জাতীয় সংগ্রামে নেতৃত্বদানকারী শেখ মুজিবুর রহমানের মর্মস্তদ মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।

আমাদের সময়ের অনন্যসাধারণ ব্যক্তিত্বদের একজন হিসেবে আমরা ভারতে তাঁকে গভীরভাবে শ্রদ্ধা করি। উপমহাদেশের দেশগুলোর মধ্যে সহযোগিতা ও মৈত্রীর সম্পর্ক গড়ে তোলার যে স্বপ্ন, সে বিষয়ে ভারতীয় জনগণ সংকল্পবদ্ধ। এই আদর্শ অর্জনে প্রচেষ্টা অব্যাহত রাখতে আমরা অঙ্গীকারবদ্ধ। 

১৮ আগস্ট দিল্লিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম স্যাক্সবি ভারতীয় পত্রপত্রিকায় বাংলাদেশের পরিস্থিতির বিবরণ বিষয়ে পররাষ্ট্র দপ্তরের কাছে একটি মূল্যায়ন প্রতিবেদন পেশ করেন। এতে তিনি উল্লেখ করেন, একাদিক্রমে তৃতীয় দিনের মতো ভারতীয় মিডিয়া বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ব্যাপকভাবে খবর ও মন্তব্য প্রকাশ করা অব্যাহত রেখেছে। তবে খবরগুলো খণ্ডিত এবং সম্পাদকীয় মন্তব্য সতর্কতামূলক। বৈদেশিক সম্পর্কের জন্য ক্ষতিকর হতে পারে, এমন কিছু বিষয় প্রকাশে অবশ্য সরকারের সেন্সরশিপ জারি রয়েছে।

১৬ আগস্ট মুজিব হত্যাকাণ্ডের সংবাদ পত্রিকাগুলো ব্যানার হেডলাইনে প্রকাশ করে। টাইমস অব ইন্ডিয়ার আট কলাম শিরোনাম ছিল 'সেনা অভ্যুত্থানে মুজিব নিহত'। পৃথক উপশিরোনামে লেখা হয়: ১. প্রধানমন্ত্রী মনসুর আলী নিহত, ২. সামরিক শাসন জারি ও ৩. ইসলামি প্রজাতন্ত্র ঘোষিত । খবরের সূত্র হিসেবে এপির (মার্কিন সংবাদ সংস্থা 'অ্যাসোসিয়েটেড প্রেস') নাম উল্লেখিত হয়। ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার বরাতে মোশতাককে পাকিস্তানপন্থী বলে উল্লেখ করা হয়। অন্যান্য খবরের মধ্যে ছিল মার্কিন পররাষ্ট্র দপ্তরই প্রথম অভ্যুত্থানের খবর প্রচার করেছে এবং পিন্ডি নতুন সরকারকে স্বীকৃতি ও সাহায্য দিতে ছুটে গেছে। পত্রিকাগুলো অবশ্য মুজিবের প্রশংসাও করে: 'মুজিব ছিলেন অদম্য সাহসী, যিনি একটি আধুনিক জাতির স্রষ্টা।'

[মার্কিন দলিলে মুজিব হত্যাকাণ্ড]


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭