ইনসাইড টক

'কমিশন গঠনে রাজনৈতিক পদধারী না হওয়াটাই বাঞ্চনীয়'


প্রকাশ: 15/08/2022


Thumbnail

বীর মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী বলেছেন, দেশের বিশিষ্টজনদের নিয়ে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কমিশন হওয়া উচিত। আমার ব্যক্তিগত ধারণা হচ্ছে, কমিশন কিভাবে কাজ করবে এটার টার্মস অব রেফারেন্স আইন মন্ত্রণালয় ঠিক করে দেবে। বৃহৎ টার্মস অব রেফারেন্স হলো, যারা নাকি বঙ্গবন্ধুকে হত্যায় মাস্টারমাইন্ড ছিলো তাদেরকে চিহ্নিত করা। আমার কাছে মনে হয়, একমাত্র টার্মস অব রেফারেন্স হতে পারে সে সময়ের মাস্টারমাইন্ড যারা ছিলো তাদেরকে চিহ্নিত করা।

১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার বিষয়ে কমিশন গঠনের বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায়  অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী এসব কথা বলেছেন। পাঠকদের জন্য  অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান।

মাস্টারমাইন্ডদের চিহ্নিত করার পাশাপাশি তাদের আইনের আওতায় আনা প্রসঙ্গে অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী বলেন, আমার তো ধারণা সমাপ্তি পর্যন্ত হওয়া উচিৎ। কেননা আন্তর্জাতিক আইনে একটি বিধান রয়েছে 'নো ক্রাইম সুড গো আনপানিস্ট'। এটা ইতিহাসে লিপিবদ্ধ করে রাখা যেতে পারে। এই ধরনের একটা কমিশন কিন্তু শেখ রেহানার নির্দেশে ইংল্যান্ডে হয়েছিলো এবং সেখানে এটা হয়েছিল বঙ্গবন্ধুর আগরতলা ষড়যন্ত্র মামলার বিষয়ে। টমাস উইলিয়ামস বোধহয় এটার প্রধান হিসেবে ছিলেন। কিন্তু পরবর্তী সেটার কি হয়েছে সেটা তল্লাশি চালিয়ে নিয়ে আসা উচিত। কারণ ব্রিটেন কোনো জিনিসই ছাড়ে না। আমি সেখানে পড়াশোনা করেছি, সে কারণে আমি জানি এটা। খুঁজে রেব করতে পারলে ওইটার ফাইনডিংসটা যদি আনে, তাহলে সেটাকে একটা বেইজ লাইন হিসেবে ধরা যেতে পারে। সেই বেইজ লাইনটা ধরে প্রসিড করলে ভালো হয়।

তিনি বলেন, এখানে সমাজের বিভিন্ন স্তরের মানুষকে দিয়ে কমিশনটা হওয়া উচিৎ। সেখানে বুদ্ধিজীবী থাকতে পারে, শিক্ষক থাকবে পারে, সাংবাদিক থাকতে পারে। তবে আমি বলবো এমপিদের না রাখার জন্য। কমিশনে কোনো রাজনৈতিক ব্যক্তি বা পদধারী কোনোর ব্যক্তির না হওয়াটাই বাঞ্চনীয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭