ইনসাইড গ্রাউন্ড

সাকিবের অধীনে ভালো খেলার প্রত্যয় সাব্বিরের!


প্রকাশ: 16/08/2022


Thumbnail

টি-২০ সংস্করণে হতে যাচ্ছে এবারের এশিয়া কাপের আসর। এই লক্ষ্যে সাকিব আল হাসানকে টি-২০ অধিনায়ক করে গত শনিবার ১৭ সদস্যের দল ঘোষণা করে বিসিবি। তিন বছর পর দলে জায়গা ফিরে পেয়েছেন হার্ড হিটার ব্যাটসম্যান খ্যাত সাব্বির রহমান। 

লাল-সবুজের জার্সিতে সর্বশেষ খেলেছেন ২০১৯ সালের সেপ্টেম্বরে। আফগানিস্তানের বিরুদ্ধে সেই ম্যাচের পর মাঝের ২ বছর ১১ মাসে বদলে গেছে অনেক কিছু। মাশরাফি বিন মর্তুজার পরিবর্তে ওয়ানডের নেতৃত্ব দিচ্ছেনতামিম ইকবাল। টেস্টের নেতৃত্ব বদল হয়েছে তিনবার, টি-টোয়েন্টিতে বদলেছে চারবার। এমনকি কোচিং স্টাফও বদলে গেছে। এতিসব পরিবর্তনের পাশাপাশি নিজের মাঝেইও পরিবর্তন এনেছেন সাব্বীর।

সময়ের সাথে নিজেকে আরও গুছিয়ে নিয়েছেন ৩০ বছর বয়সী মারকুটে এই ব্যাটার। পরিশ্রমের পাশাপাশি নিজের নামের সাথে ধারাবাহিক কথাটাও অনেকখানি যুক্ত করেছেন । এর প্রমাণ পাওয়া যায় এবছর ঢাকা প্রিমিয়ার লিগে তার পারফরম্যান্সে। প্রায় ৪০ গড়ে করেছেন ৫১৫ রান। রাজশাহী লিগ ও বাংলাদেশ টাইগার্সেও রান পেয়েছেন। এরই ধারাবাহিকতায় সুযোগ পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজে 'এ' দলের ওয়ানডে সিরিজে।

টি-টোয়েন্টি সংস্করণে দেশের হয়ে এখন পর্যন্ত মোট ৪৪টি ম্যাচ খেলেছেন সাব্বীর। ৪টি হাফ সেঞ্চুরিসহ প্রায় ২৫ গড় ও ১২০ স্ট্রাইক রেটে মোট ৯৪৬ রান রয়েছে তার নামে। সবচেয়ে বেশী সফল ছিলেন অধিনায়ক মাশরাফির অধীনে। ২৭ ম্যাচে ১২২ স্ট্রাইক রেটে ৩ হাফ সেঞ্চুরিসহ প্রায় ৩১ গড়ে রান করেছিলেন ৬৯৭।

দলে ফের সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত সাব্বির। গণমাধ্যমকে তিনি জানান, সাকিবের অধীনে স্বাধীনভাবে ভালো খেলতে চান তিনি। যেই সুযোগ পেয়েছেন তা কাজে লাগানোর জন্য দৃঢ় প্রত্যয়ী তিনি।

তিনি বলেন, “সাকিব ভাইয়ের সঙ্গে সবারই ভালো সম্পর্ক। তার সঙ্গে আমার বোঝাপড়াও সবসময়ই ভালো। আমরা দুজনেই স্বাধীনভাবে খেলতে পছন্দ করি। আমি তার অধীনে এই সুযোগ খুব ভালভাবে পাব,” ওয়েস্ট ইন্ডিজ থেকে বলছেন সাব্বির।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজেকে আরও গুছিয়ে নিয়েছেন মারকুটে এই ব্যাটার। হয়েছেন আরও পরিশ্রমী। ধারাবাহিকতাটাও অনেকখানি যুক্ত করেছেন নিজের পারফরম্যান্সে। এ বছর ঢাকা প্রিমিয়ার লিগে প্রায় ৪০ গড়ে করেছেন ৫১৫ রান। রাজশাহী লিগ ও বাংলাদেশ টাইগার্সেও রান পেয়েছেন। এরই ধারাবাহিকতায় সুযোগ পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজে 'এ' দলের ওয়ানডে সিরিজে।

সাকিবের অধীনে। এই অধিনায়কের অধীনেও খারাপ করেননি তিনি। ৯ ম্যাচে প্রায় ১৯ গড়ে এক হাফ সেঞ্চুরিসহ করেছেন ১৬৭ রান। তবে সাকিবের অধীনে তার স্ট্রাইক রেট সবচেয়ে বেশি, প্রায় ১২৬। সাব্বির নিজেও মনে করেন, 'অধিনায়ক' সাকিবের অধীনে ২২গজে বাড়তি স্বাধীনতা পান তিনি। সেই সঙ্গে তিনি এটাও জানেন যে দেশের হয়ে খেলাকালীন সর্বদা চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হয়।

কয়েকদিন আগে জিম্বাবুয়ে সিরিজে টি-টোয়েন্টি সিরিজের নেতৃত্ব পেয়ে নুরুল হাসান সোহান জানিয়েছিলেন, এই ফরম্যাটে ভয়ডরহীন ক্রিকেট খেলতে চায় বাংলাদেশ। এশিয়া কাপে সাব্বির হতে পারেন নতুন এই ব্রান্ডের ক্রিকেট খেলার পথ প্রদর্শক। ভয়ডরহীন ক্রিকেট নিয়ে সাব্বির বলেন, ‘আর অন্ধের মতো মেরে লাভ নেই, নিজের যোগ্যতা অনুযায়ী খেলব। সেটা ফিয়ারলেস (ভয়ডরহীন) ক্রিকেট হোক বা স্বাধীনভাবে খেলার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭