ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে ইসরায়েলের পরিবর্তে ফিলিস্তিন


প্রকাশ: 16/08/2022


Thumbnail

চলতি বছর নভেম্বরে কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ফুটবল আসর ফিফা বিশ্বকাপ ২০২২। সম্প্রতি বিশ্বকাপের টিকিট বিক্রি করার অনুমতি পেয়েছে ‘উইন্টারহিল হসপিটালিটি’ নামে একটি প্রতিষ্ঠান। টিকিট বুকিং্যে ইসরায়েলকে আলাদা দেশ হিসেবস স্বিকৃতি না দিয়ে সেখানে ফিলিস্তিনকি রাখা হয়েছে। সের সাথে বাদ দেয়া হয়েছে আরও কয়েকটি দেশের নাম।

ইসরায়েলের ফুটবলভক্তরা আবিষ্কার করেন, ওয়েবসাইটে তাদের দেশের নাম নেই। দোহায় ভ্রমণ করতে চাইলে তবে তাদের দেশ হিসেবে ফিলিস্তিন অঞ্চল বাছাই করতে হবে। তা নাহলে টিকিট কাটাসহ অন্যান্য সুযোগ-সুবিধা  তারা পাবেন না, স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

ঘটনা প্রকাশ্যে আসতেই ইসরায়েলিদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে বলে অভিযোগ উঠে। তুমুল সমালোচনার মুখে পড়ে ফিফা।

জানা গেছে, টিকিট কোম্পানির একজন বিক্রয় প্রতিনিধি পরিবর্তনটি করেছিলেন। শুধু তাই নয়, তালিকায় আজারবাইজান, আর্মেনিয়া এবং জর্জিয়াকেও তালিকা থেকে বাদ দেওয়া হয়। এ নিয়ে দেশগুলোর ফুটবলভক্তদের মধ্যেও ক্ষোভের সৃষ্টি হয়েছে। এর প্রেক্ষিতে ঘটনার জন্য দায়ী ব্যক্তিকে শনাক্ত করে বরখাস্ত করেছে ফিফা নেটওয়ার্ক।  

বিশ্বকাপ ম্যাচের টিকিট বুকিং এবং হসপিটালিটি প্যাকেজের জন্য ‘উইন্টারহিল হসপিটালিটি’ নামের একটি কোম্পানি অনুমতি পেয়েছে। তাদের অনলাইন স্টোরে তারা টিকিট বিক্রি শুরু করেছে। সেখানে দেখা গেছে এমন ঘটনা।

এমন ঘটনা সামনে আসলে আরবসহ মুসলিম বিশ্বের ফুটবল ভক্তদের বাহবা পাচ্ছে আয়োজক দেশ কাতার। অনেকেই এটাকে ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনের নীরব প্রতিবাদ হিসেবে দেখছেন। ফিলিস্তিনিদের পক্ষ থেকে বিষয়টির ভূয়সী প্রশংসা করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭