ইনসাইড গ্রাউন্ড

ঘরের মাঠে ভারত-অস্ট্রেলিয়ার সঙ্গে খেলবে মেয়েরা


প্রকাশ: 16/08/2022


Thumbnail

ক্রমশ নিজেদের উন্নতি করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। তবু আইসিসির বড় কোনো ইভেন্ট ছাড়া ভারত ও অস্ট্রেলিয়ার মতো বড় দলের সঙ্গে বেশি ম্যাচ খেলার সুযোগ হচ্ছিলো। এর আগে আইসিসি টুর্নামেন্টের বাইরের ভারতের সঙ্গে খেললেও অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলা হয়নি নিগার সুলতানা ও তার দলের।

অবশেষে সেই আক্ষেপ শেষ হতে যাচ্ছে টাইগ্রেসদের। আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) ২০২২-২৫ চক্রে আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের আটটি সিরিজ খেলবে বাংলাদেশ। ৪ টি ঘরের মাঠে ও বাকি ৪ টি হবে বিদেশের মাটিতে। ঘরের মাঠে পাকিস্তান ও আয়ারল্যান্ডের পাশাপাশি ভারত-অস্ট্রেলিয়াকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। অন্যদিকে বিদেশের মাটিতে বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা এবং নিউজিল্যান্ড।

উইমেন্স চ্যাম্পিয়নশিপের আগামী আসরে বাংলাদেশের জায়গা নিশ্চিত হয় আগেই। প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে আয়ারল্যান্ড। 

এফটিপির পরবর্তী চক্রে মোট ৩০১টি ম্যাচ খেলার সুযোগ পাবে ১০টি দল। যেখানে সাতটি টেস্ট , ১৩৫টি ওয়ানডে এবং ১৫৯টি টি-টোয়েন্টি হবে। বাংলাদেশ অবশ্য খেলার সুযোগ পাবেন ৫০টি ম্যাচ। যার ২৪টি ওয়ানডে আর বাকি ২৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা। 

চলতি বছরের শেষ দিকে নিউজিল্যান্ড সফর দিয়ে আইসিসির পরবর্তী এফটিপিতে মিশন শুরু করবে জ্যোতিরা। আগামী বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। ২০২৩ সালের জুন-জুলাইয়ে বাংলাদেশে আসবে ভারত। যেখানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে তারা। 

এদিকে ২০২৪ সালের মার্চ-এপ্রিলে ওয়ানড ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়ার মেয়েরা। যেখানে তিন ওয়ানডের সঙ্গে রয়েছে তিনটি টি-টোয়েন্টি। আয়ারল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশের মেয়েদের ২০২২-২৫ চক্রের খেলা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭