ইনসাইড গ্রাউন্ড

অধিনায়ক হয়ে অনুশীলনে আরও মনোযোগী সাকিব


প্রকাশ: 16/08/2022


Thumbnail

আচরণ এবং কর্মকাণ্ডের সমালোচনা হয়; কিন্তু ক্রিকেটার সাকিবের মাঠের পারফরম্যান্স নিয়ে সামান্যতম তীর্যক কথাও বের হয়না কারও থেকে। মাঠের পারফরম্যান্সে বড় বড় সমালোচকদেরও চুপ করিয়ে দেন সাকিব।

বেখেয়ালি আচরন, শৃঙ্খলা বিরোধী কর্মকান্ড, ব্যবসায়ীক মনোভাব এবং মাঠ ও মাঠের বাইরে নানা বিতর্কে জড়িয়ে পড়ার পরও তাই পারফরমার সাকিব সব বিতর্কের উর্ধে। সময়ে-অসময়ে নানা বিতর্কে জড়িয়েও মাঠে ফিরে সেই চিরচেনা সাকিবের দেখাই মেলে।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে বল হাতে নিয়েই ৫ উইকেট শিকার করেন এই বাঁহাতি অলরাউন্ডার। দেখিয়ে দিয়েছেন যে এই ফরম্যাটে তার বল এখনো আগের মতই কার্যকর। এরপর ওয়েস্ট ইন্ডিজে সফরে গিয়ে কোন ম্যাচ জেতাতে না পারলেও টি-টোয়েন্টি সিরিজে দ্বিতীয় ম্যাচে ৫২ বলে ৬৮ রানের হার না মানা ইনিংস উপহার দিলেন। আবারও প্রমাণ দিলেন, তারব্যাট এখনো বিশ্বস্ত, নির্ভরযোগ্য।

যখনই দলের প্রয়োজন হয়েছে, ব্যাট ও বল হাতে প্রতিবার সাকিব ‘সাকিবে’র মতই জ্বলে উঠেছেন। প্রতিপক্ষর কাছ থেকে সর্বাধিক সমীহ আদায় করে নিয়েছেন।

ক্রিকেট অঙ্গনে এতটা সমাদৃত হলেও লক্ষ্যনীয় ছিল যে, মাঠের সাকিব সব সময় আগের রূপে ফিরলেও মাঠে নামার আগে কখনোই কঠোর অনুশীলন করেন না সাকিব। বাকিরা রুটিন করে অনুশীলনে নিয়ে সিরিয়াস, ঠিক তার বিপরীত সাকিব।

মুশফিকের মত হাড়ভাঙ্গা পরিশ্রম করা, অনুশীলনে বাকিদের চেয়ে বেশি সময় দেয়া কিংবা সবার আগে প্র্যাকটিসে এসে সবার পরে ড্রেসিং রুমে ফেরার মত নজির নেই সাকিবের। এক কথায় যতটুকু না করলে নয় ঠিক ততটুকুই করতেন।

এবার যেনো এই অনুশীলন বিতর্কেও সবাইকে পিছে ফেলে দিবেন বলে প্রতিজ্ঞা করেছেন তিনি। দেখা দিয়েছে ব্যতিক্রমী সাকিবের। বেটউইনার ইস্যুতে অনেক জলঘোলার পর টি-টোয়েন্টি অধিনায়ক হয়ে একরকম বদলে গেছেন সাকিব। অনুশীলনে মনোযোগি হয়েছেন। আগের চেয়ে বেশি একাগ্রতা দেখা দিয়েছে। একা একা বাড়তি সময় নিয়ে নিজেকে তৈরির চেষ্টা করছেন।

যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে ঠিক পরদিন সকাল সকাল শেরে বাংলায় ছুটে এসেছিলেন অনুশীলনে। মাঝখানে গতকাল ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বন্ধ ছিল তার অনুশীলন। আজ মঙ্গলবার ঘড়ির কাটা সকাল ১০টা ছোঁয়ার একটু আগে আবার হোম অব ক্রিকেটে দেখা মিললো সাকিবের।

যেহেতু অফিসিয়াল প্র্যাকটিস ক্যাম্প নেই। তাই ব্যক্তিগত পর্যায়ের অনুশীলন করাই লক্ষ্য। সাকিবও তাই করলেন। এদিনও নিজের মত করে প্র্যাকটিসে এসেছিলেন। ব্যাটিং আর বোলিং করলেন একা একা। প্রায় ২ ঘণ্টা গভীর মনোযোগ দিয়ে ব্যাটিং-বোলিং প্র্যাকটিস করে নিরবে-নিভৃতে মাঠ ছাড়লেন যথারীতি কারো সঙ্গে কোন কথা না বলে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭