লিভিং ইনসাইড

ত্বক রক্ষায় এড়িয়ে চলুন এই প্রসাধনীগুলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/01/2018


Thumbnail

নারী সুন্দরের প্রতীক। আর সৌন্দর্য বাড়াতে নারীকূল আপ্রাণ চেষ্টা চালায়। বিভিন্ন রঙে রূপে নিজেকে অনিন্দ্য সুন্দর করে তুলতে চায় তারা। সেজন্য অনেক প্রসাধনীর দিকে ঝোঁকে তারা। কিন্তু তারা জানেনা যে সৌন্দর্য বাড়াতে গিয়ে ত্বকের কতো বড় ক্ষতি করছে। যে চিরপরিচিত প্রসাধনী তারা ব্যবহার করছে, তা ত্বকের জন্য যথেষ্ট ক্ষতিকর। আসুন জেনে নেই সাধারণ নিত্য ব্যবহার্য প্রসাধনী যা আমাদের অজান্তেই ত্বককে ক্ষতিগ্রস্ত করে চলেছে-

লিপস্টিক

ঠোঁট আমাদের মুখের সৌন্দর্য বর্ধনের অন্যতম অঙ্গ। নারীরা তাদের এই ঠোঁট লিপস্টিক দিয়ে বিভিন্ন রঙে সাজায়। কিন্তু এই প্রসাধনীটি ঠোঁটের জন্য কতোটা ক্ষতিকর হতে পারে সেটা সবাই জানে না। এতে ঠোঁটের স্বাভাবিক সৌন্দর্য কমে ঠোঁটের বেশ ক্ষতিও হতে পারে। লিপস্টিকে ব্যবহৃত ক্ষতিকর উপাদান ঠোঁটের ত্বককে রুক্ষ আর শুস্ক করে দেয়। অনেক লিপস্টিকে লেদ এর মতো ক্ষতিকারক উপাদানও ব্যবহার করা হয়। খুব সামান্য পরিমাণ লেদ ও আমাদের ত্বকের জন্য ভালো নয়। সেখানে দিনের পর দিন আমরা লেদ দেওয়া লিপস্টিক ব্যবহার করে ঠোঁটের ক্ষতি করে যাচ্ছি।

ময়েশ্চারাইজার

ত্বকের আদ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করেন অনেকেই। কিন্তু ময়েশ্চারাইজার ত্বকের জন্য ভাল না। অধিকাংশ ময়েশ্চারাইজারের উপাদান ত্বকের বেরিয়ারকে নষ্ট করে দেয়। ফলে ত্বকের আদ্রতা না বেড়ে বরং কমে যায়। ত্বকের নিজস্ব প্রতিরোধ ব্যবস্থা কমে আসতে থাকে। ফলে ত্বকে নানা ধরনের রোগ দেখা দেয়।

কাজল

চোখকে পুরো মুখের প্রতিচ্ছবি বলে। চোখের সৌন্দর্য বাড়াতে কাজল ব্যবহার করেন না এমন নারী খুঁজে পাওয়া যাবে না। কিন্তু কাজল চোখের জন্য মোটেই ভালো নয়। কারণ নিয়মিত কাজল বা সুরমা ব্যবহার করলে চোখের সংক্রমণ বৃদ্ধি পায়। সেই সঙ্গে কনজিভাইটিস, উভেইটিস, গ্লকোমা, ড্রাই আই এবং কনজাংটিভাল ডিসকালারেশনের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। কারণ কাজলে যথেষ্ট পরিমাণে ক্ষতিকর সব উপাদান ব্যবহার করা হয়।

নেইল পলিশ

হাতের সৌন্দর্য বাড়াতে নারীরা কমবেশি সবাই নখে নেইল পলিশ ব্যবহার করে। কিন্তু নেইল পলিশ যে নখ আর ত্বকের ক্ষতি করে বসছে তা তো আমরা জানিনা। বিশেষ করে লাল আর কালো রঙের নেইল পলিশ নিয়মিত লাগালে ক্ষতির প্রবণতা বেশি থাকে। নেইল পলিশে এমন সব ক্ষতিকর কেমিকেল ব্যবহার হয়, যার ফলে নখ হলুদ পর্যন্ত হয়ে যায়। নেইল পলিশে অ্যাসেটোন নামক একটি উপাদান থাকে। এই কেমিকালটি নখকে দুর্বল করে দেয়, নখের আসল সৌন্দর্যও নষ্ট করে দেয়।

ট্যালকম পাউডার

বিশেষ করে গরমের দিনে ট্যালকম পাউডারের ব্যবহার বেশি হয়। যেকোনো ধরনের পাউডার ব্যবহার করলেই ত্বকে বিভিন্ন ধরণের সমস্যা প্রত্যক্ষ করা যায়। নিয়মিত পাউডার ব্যবহার করলে ত্বকে অ্যালার্জি, র‌্যাশ, ব্রণ উঠতে পারে। সেই সঙ্গে ফুসফুসেও সমস্যা দেখা দিতে পারে।

হেয়ার কালার এবং হেয়ার ডাই

চুলে অনেকেই হেয়ার কালার এবং হেয়ার ডাই ব্যবহার করেন। এতে করে চুলের সৌন্দর্য বাড়াতে যেয়ে আমরা চুলের কতো ভয়ংকর ক্ষতি করছি তা আমরা নিজেরাও জানিনা। হেয়ার কালার এবং হেয়ার ডাই ব্যবহারে ত্বকে অ্যালার্জি, প্রদাহ, সারা শরীরে লালা লাল ছোপ, চুলকানি এবং শ্বাস কষ্ট হয়। সবচেয়ে বড় সমস্যা হয় যখন অসম্ভব চুল পড়া শুরু করে। হেয়ার ডাইতে পিফেনাইলেনেডিয়ামাইন নামক উপাদান ক্যান্সার রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ায়, সেই সঙ্গে রিপ্রোডাকটিভ টক্সিসিটি, নিউরোটক্সিসিটি, অ্যালার্জি, ইমিউন টক্সিসিটি এবং অনেক ত্বকের রোগ বেড়ে যায়।

 

বাংলা ইনসাইডার/ এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭