ইনসাইড ইকোনমি

লোকসানে থাকা বিপিসির ২০ হাজার কোটি টাকার নতুন প্রকল্প


প্রকাশ: 17/08/2022


Thumbnail

চলতি মাসের শুরু দিকে জ্বলানি তেলের মূল্য বৃদ্ধি করছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিস)। লিটার প্রতি ডিজেল ও কেরোসিনে এক লাফে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা ও পেট্রলে ৪৪ টাকা বাড়ানো হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত আট হাজার কোটি টাকার বেশি লোকসানের তথ্য জানিয়েছে তারা। তাই এসব লোকসান পোষাতে ও বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভোক্তাপর্যায়ে তেলের দাম বাড়িয়েছে। 

তবে দেশের জ্বালানি নিরাপত্তা আরও সুদৃঢ় করতে, পরিশোধিত জ্বালানি তেলের আমদানি নির্ভরতা কমাতে লোকসানে থাকা সংস্থা 'বিপিসি' ১৯ হাজার ৭৬৮ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার টাকা ব্যয়ে নতুন একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে। প্রকল্পটির নাম ‘ইন্সটলেশন অব ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) ইউনিট-২’। অনুমোদনের পর পাঁচ বছর মেয়াদে এটি বাস্তবায়ন করা হবে। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে চট্টগ্রামের পতেঙ্গায় প্রকল্পটি বাস্তবায়ন করবে বিপিসি ও ইআরএল।

এরই মধ্যে প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগে পাঠিয়েছে বিপিসি। প্রকল্পের ওপর আগামী ২৪ আগস্ট সকাল সাড়ে ১০টায় পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) মোহাম্মদ এমদাদ উদ্দিন মিয়ান।

বিপিসি'র দাবি, প্রকল্পের আওতায় তিন মিলিয়ন মেট্রিকটন ক্ষমতাসম্পন্ন অপরিশোধিত জ্বালানি তেল প্রক্রিয়াকরণে এ ইউনিটটি স্থাপন করা হবে। প্রকল্প বাস্তবায়ন হলে ইআরএলের বার্ষিক উৎপাদন ক্ষমতা ১ দশমিক ৫ মিলিয়ন মেট্রিকটন থেকে বেড়ে ৪ দশমিক ৫ মিলিয়ন মেট্রিকটনে উন্নীত হবে।  এছাড়া সাশ্রয়ী উপায়ে অপরিশোধিত তেল পরিশোধন করে অধিক মূল্যের পেট্রলিয়াম পণ্য উৎপাদন করা হবে।

প্রকল্পের মাধ্যমে দেশের পেট্রলিয়াম পণ্য যেমন- গ্যাসোলিন, জেট ফুয়েল, ডিজেল, ফার্নেস অয়েল ও বিটুমিনের উৎপাদন বাড়বে। সেই সঙ্গে দেশের প্রেক্ষাপটে দুটি নতুন পণ্য লুব বেস অয়েল ও সালফার উৎপাদিত হবে। এ দুটি পণ্যের উৎপাদন দেশের সলিড সালফার ও লুব্রিকেন্টস পে আমদানি উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস করবে।

দেশের কৃষিখাত ও লুব্রিকেশন শিল্পে ইতিবাচক প্রভাব ফেলবে প্রকল্পটি। দেশের গ্যাসোলিন ও জেট ফুয়েলের বর্তমান চাহিদা সম্পূর্ণরূপে মেটাতে সক্ষম হবে। উদ্বৃত্ত গ্যাসোলিন বিদেশে রপ্তানি করা হবে। বর্তমান রিফাইনারিটি প্রায় ৫০ বছরের পুরোনো হওয়ায় এতে পরিশোধিত পেট্রলিয়ামজাত পণ্য বর্তমান সময়ের গুণগত মানে উন্নীত করা প্রয়োজন।

বিদ্যমান ইআরএল দেশের পেট্রলিয়ামজাত পণ্যের চাহিদার প্রায় ২০ শতাংশ উৎপাদন করে থাকে। বাকি পণ্য আমদানি করতে হয়। এছাড়া ইউরো-৫ মানের পণ্য প্রবর্তনের ফলে পেট্রলিয়াম পণ্যের স্পেসিফিকেশন খুব কঠোর হয়ে উঠেছে।

তুলনামূলকভাবে উচ্চতর সালফারসামগ্রীর কারণে ইআরএলের গ্যাসোলিন এবং ডিজেল পণ্য ইউরো-৫ মানের নয়। প্রস্তাবিত রিফাইনারিতে (ইউনিট-২) প্রক্রিয়াকরণের মাধ্যমে পরিবেশবান্ধব ইউরো-৫ মানের গ্যাসোলিন ও ডিজেল উৎপাদন করবে বিপিসি। বর্তমান রিফাইনারির সঙ্গে স্থাপিত রিফাইনারির সমন্বয় করা হবে।

এদিকে বিশেষজ্ঞরা বলছে, দেশে রিফাইনারি দরকার। কিন্তু বর্তমান পরিস্থিতি এমন প্রকল্প নেওয়া ঠিক হবে না বলে জানিয়েছেন জ্বালানি বিশেষজ্ঞরা। তাছাড়া রিফাইনারি ব্যবসা কঠিন বলেও মনে করছেন তারা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক ড. ইজাজ হোসেন বলেন, ‘এটা অনেক কঠিন। রিফাইনারি থেকে গ্যাসোলিন পাবো, সেই হিসেবে কিন্তু আমাদের গ্যাসোলিনের চাহিদা নেই। এটা একটা টেকনিক্যাল বিষয়। তাহলে রিফাইনারি থেকে যে গ্যাসোলিন পাবো, তা কী করবো? আবারো বলছি, রিফাইনারি ব্যবসা কঠিন। প্রকল্প সাবধানে নেওয়া দরকার। যেটা ব্যবহার হবে না, সেটা কী করবো তারও হিসেব কষা দরকার।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭