ইনসাইড পলিটিক্স

দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে কুড়িগ্রাম জেলা যুবলীগের বিক্ষোভ


প্রকাশ: 17/08/2022


Thumbnail

২০০৫ সালের ১৭ আগষ্ট একযোগে ৬৩ জেলার গুরুত্বপূর্ণ স্থাপনাসহ বিভিন্ন সরকারি বেসরকারি স্থাপনায় বোমা হামলার ঘটনা ঘটে। ঢাকার ৩৪টি পয়েন্ট সহ ৪০০ স্পটে প্রায় ৫০০ বোমা বিস্ফোরণের মাধ্যমে সারাদেশে এক ভীতিকর অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এবং হরকাতুল জিহাদ নামের দুটি নিষিদ্ধ ইসলামি মৌলবাদী সংগঠন। নৃশংস এই বোমা হামলায় ২ জন নিহত হন এবং আহত হন দুই শতাধিক ব্যক্তি। এই সিরিজ বোমা হামলায় নেতৃত্ব দিয়েছিলেন জেএমবি প্রধান শায়খ আবদুর রহমান এবং তার ঘনিষ্ঠ সহযোগী সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাই। 

শোকের মাসের বিশেষ এই দিনটিকে স্মরণ করে সারাদেশের ন্যায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে কুড়িগ্রাম জেলা যুবলীগ। বুধবার (১৭ আগসট) সকাল সাড়ে ১০ টায় কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগ অফিসের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। 

এসময় মিছিলে নেতৃত্ব দেন কুড়িগ্রাম জেলা যুবলীগের যুগ্ন আহবায়ক আনিছুর রহমান খন্দকার চাঁদ, যুবলীগের যুগ্ন আহবায়ক ও কাঠালবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান দুলাল হোসেন, যুগ্ন আহবায়ক মমিনুর রহমান মমিন, সাবেক ছাত্রলীগের সভাপতি ওহায়েদুজ্জামান সাগর, কুড়িগ্রাম জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও তুখোড় ছাত্রনেতা রাকিবুজ্জামান রনি, যুবনেতা জাহাঙ্গীর আলম, রেজভি হোসেন রোকন, যুবলীগ নেতা রমু, রমজান আলী, সাবেক ছাত্রলীগ নেতা প্রভাষক মামুন সেলিম, যুব নেতা জনি শেখ সহ সর্বস্তরের নেতাকর্মীরা। 

পরে মিছিলটি জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে এসে প্রতিবাদ সমবেশে বক্তারা বলেন, বিএনপি-জামায়াত জোট এবং তাদের তৈরি জঙ্গি সংগঠন (জেএমবি) তাদের পরিকল্পনা অনুযায়ী সারাদেশব্যপী যে সিরিজ বোমা হামলা হয়েছিল তা বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার বিরুদ্ধে বারবার ষড়যন্ত্রের একটি অংশ। সেই পাকিস্তানি অপশক্তি এবং তাদের এদেশীয় দোসরদের পরিকল্পনায় আরেকবার যুদ্ধের শামিল। তারা পুরো রাষ্ট্র ব্যবস্থাকে সেদিন ধ্বংসের পাঁয়তারা করেছিল। সেই বিএনপি-জামায়াত জোট এবং  তাদের নেত্রী সেদিন অস্বীকার করে বলেছিল দেশে বাংলা ভাই বলে কেউ নেই, সব মিডিয়ার তৈরি। যা পরবর্তীতে মিথ্যা প্রমাণিত হয় এবং বর্তমান মুক্তিযুদ্ধের পক্ষের সরকার সেই বাংলা ভাই, শায়খ আবদুর রহমান সহ ৩৫ জঙ্গিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকর করে। 

তারা আরও বলেন, শোকের মাস চলছে, '৭৫ এর১৫ আগষ্ট বঙ্গবন্ধুর সপরিবারে হত্যার মধ্য দিয়ে তারা বাংলাদেশকে পাকিস্তান বানানোর যে চক্রান্ত করেছিল তারই ধারাবাহিকতায় আগষ্ট মাসকে ব্যবহার করে বিভিন্ন সময় অনেক বড় বড় ষড়যন্ত্র করে আসছে। বাংলাদেশকে একটি মৌলবাদী ভঙ্গুর রাষ্ট্রে পরিণত করার জন্য এখনো তারা সেই অপচেষ্টায় লিপ্ত আছে। কুড়িগ্রাম জেলা যুবলীগ এই অপশক্তিকে রুঁখে দিতে সবসময় রাজপথে থেকে যেকোনো রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র কিংবা দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করলে তার দাঁতভাঙ্গা জবাব দিতে প্রস্তুত রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭