ওয়ার্ল্ড ইনসাইড

জার্মানি ও পোল্যান্ডের নদীতে হাজার হাজার মাছের মৃতদেহ


প্রকাশ: 18/08/2022


Thumbnail

জার্মানি আর পোল্যান্ডের ওডার নদী হাজার হাজার মাছের মৃতদেহ নিয়ে বয়ে চলছে। ধারণা করা হচ্ছে, কোনো বিষাক্ত উপাদানের কারণেই নিরাপদ আশ্রয়েও মাছেরা আর নিরাপদ নেই। ওডার নদীর পানি একসময় রোদের আলোয় ঝিলিক দিতো, সেই আলোয় দল বেঁধে ভেসে বেড়াতে জীবন্ত রুপালি মাছ। এখনো পানি আলো খেলে, তবে সেই আলোয় ভাসে শুধু মৃত মাছ।

ওডার নদীতে গত জুলাই থেকেই চলছে মাছেদের মরে মরে ভেসে ওঠা। পানিতে বিষাক্ত কিছু মিশেছে আর সে কারণেই মাছ মরছে- এ বিষয়ে বিশেষজ্ঞরা নিশ্চিত। তবে কী ধরনের বিষ তা এখনো জানা যায়নি। নদীকে বিষমুক্ত করার উপায়ও তাই আপাতত অজানা। আপাতত দুই দেশেই ওডারের তীরে শোভা পাচ্ছে কিছু সতর্কবার্তা, সেখানে মূলকথা একটাই ‘বিষ আছে, তাই এই নদীর থেকে পানি থেকে দূরে থাকুন!’

পোল্যান্ডের ক্রানিক ডোলনিতেও ওডার নদীর এখানে-ওখানে ভেসে উঠছে নানা ধরনের মাছ। মৃত মাছ উদ্ধারে সেখানেও ব্যস্ত সময় কাটছে সেনা সদস্যদের।

এদিকে জার্মানির ফ্রাংকফুর্ট শহরে ওডার নদী থেকে মৃত মাছ উদ্ধার এবং এভাবে অজস্র টন মাছের মৃত্যুর কারণ জানার চেষ্টা করছেন ফায়ার সার্ভিসের কর্মী, ডুবুরি, ফেডারেল এজেন্সি ফর টেকনিক্যাল রিলিফ (টিএইচডাব্লিউ) এবং জার্মান রেড ক্রসের (ডিআরকে) কর্মীরা। এক ছবিতে দেখা যায়, তাদের সঙ্গে কথা বলছেন জার্মানির পরিবেশমন্ত্রী স্টেফি লেমকে।

ওডার নদীতে এত মরা মাছ ভেসে উঠছে যে সেগুলো উদ্ধার করতে দুই দেশেই গড়তে হয়েছে বিশেষ ভ্রাম্যমাণ দল। সেই দলের সদস্যরা প্রতিদিন নৌকা নিয়ে বেরিয়ে পড়েন, তীরে ফেরেন প্রচুর মৃত মাছ নিয়ে।

সূত্র : ডয়চে ভেলে 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭