ইনসাইড ট্রেড

বাজারে দাম কমেছে ডিমের


প্রকাশ: 18/08/2022


Thumbnail

জ্বলানি তেলের মূল্য বৃদ্ধির পর থেকেই অন্যান্য পণ্যের পাশাপাশি ডিমের দাম ছিলো ঊর্ধ্বমুখী। তবে গতকাল (১৭ আগস্ট) 'দাম কমানোর স্বার্থে প্রয়োজনে ডিম আমদানি করা হবে' এমন মন্তব্যের পরে আজ (১৮ আগস্ট) বাজারে ডিমের দাম কমেছে। এই একদিনের ব্যবধানে প্রতি ডজন ডিমের দাম ১৬৫ টাকা থেকে ২৫ টাকা কমে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে প্রতি হালিতে ডিমের দাম ৫ থেকে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে সরেজমিনে দেখা যায়, লাল ও সাদা ডিম প্রতি হালিতে বিক্রি হচ্ছে ৫০ টাকা করে। যা একদিন আগেই ছিলো ৫৫ থেকে ৬০ টাকা। খুচরা বাজারে একদিনের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম কমেছে ৮ থেকে ১০ টাকা। তবে যারা ডজন কিংবা এক কেস ডিম কিনছেন তারা আরও কম দামে ১৪০ টাকায় কিনতে পারছেন।

দাম কমার কারণ জানতে চাইলে হাতিরপুলের এক দোকানি জানায়, আড়ত থেকে ডিম কম দামে কিনেছি। তাই কম দামেই বিক্রি করছি।
  
তিনি বলে, দাম বাড়ার পরে অনেকে ডিম কেনা কমিয়ে দিয়েছে। প্রতিদিন ১০ কেস ডিম বিক্রি হতো। এখন তার অর্ধেক বিক্রি হচ্ছে। গত কয়েকদিন ৬০ টাকা হালি ডিম বিক্রি হচ্ছিল এখন ৫০ টাকা বিক্রি হচ্ছে।  

ডিম আমদানি করা হবে বলে বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে এখন ডিমের দাম কমানো হয়েছে কিনা জানতে চাইলে তেজগাঁও ডিম ব্যবসায়ী সমিতির সভাপতি জানায়, আমরাও চাই ডিমের দাম কমাতে কিন্তু আমাদের উপায় নেই। ডিমের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বিক্রি কমেছে। আমাদের ব্যবসাও কমেছে।

তবে বাজারে দেশি মুরগি কিংবা হাঁসের ডিমের দাম কমেনি। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা ও দেশি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭