লিভিং ইনসাইড

হাঁটু বা কনুইয়ের কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়


প্রকাশ: 18/08/2022


Thumbnail

আমরা সকলেই কম-বেশি মুখের ত্বকের যত্ন নিয়ে থাকি। এর পিছনে অনেক টাকা ও শ্রমও খরচ করে থাকি। কিন্তু শরিরের বিভিন্ন অংশে কালো দাগ ছোপ থেকেই যায়। অনেকেই হাঁটু ও কনুইয়ের ত্বক কালচে হওয়ার সমস্যায় ভোগেন। নামী-দামি ক্রীম ব্যবহার করেও এই দাগ সহজে যেতে চায় না। তবে ঘরোয়া কয়েকটি উপাদান কাজে লাগিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগ সহজেই দূর করা যায়। যদিও রাতারাতি তা সম্ভব নয়, নিয়মিত ব্যবহার করলে তবেই ফল মিলবে।

কফি ও অ্যালো ভেরার প্যাক
এক চামচ কফি নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এ বার এই মিশ্রণটি হাঁটু ও কনুইতে ঘষুন। টানা কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করবে। তখন জল দিয়ে পরিষ্কার করে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন বার করলে সুফল পাবেন।

টম্যাটোর প্যাক
ত্বকের দাগছোপ দূর করতে টম্যাটোর কোনও জুড়ি নেই। হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ তুলতে ওই অংশে টম্যাটো ঘষুন। কয়েক মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। এ ছাড়া চালের আটার মধ্যে টম্যাটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে কনুই এবং হাঁটুতে লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

লেবু ও চিনির প্যাক
এক চামচ চিনি সামান্য পরিমাণ জলে গুলে ঘন রস করে নিন। একটি পাতিলেবুকে সমান দু’ভাগে কেটে ফেলুন। পাতিলেবুর অর্ধেক ভাগের মধ্যে চিনির রস দিয়ে কনুইয়ে পাঁচ-সাত মিনিট ভাল করে ঘষে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন করলে দ্রুত ফল পাবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭