ওয়ার্ল্ড ইনসাইড

মাংকিপক্সের নাম ‘ট্রাম্প-২২’ রাখার প্রস্তাব!


প্রকাশ: 18/08/2022


Thumbnail

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৯২টিরও বেশি দেশে ৩৫ হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত করা হয়েছে। এছাড়াও আফ্রিকা ও ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। তবে সম্প্রতি বিশ্বের বিজ্ঞানী ও চিকিৎসক মহল থেকে মাংকিপক্স ভাইরাসের নাম নিয়ে আপত্তি ওঠেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের এক খবরে বলা হয়েছে, ‘নির্দোষ’ বানরের নামে ভাইরাসটির নাম হওয়ায় তা পরিবর্তনের জোরালো দাবি ওঠেছে। তাই মাঙ্কিপক্সে নাম নিয়ে জনগণের পরামর্শ চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরই মধ্যে সংস্থাটির দফতরে বিভিন্ন নাম জমা পড়েছে। এর মধ্যে এক আবেদনকারী লিখেছেন, তিনি মাংকিপক্স ভাইরাসের নাম রাখতে চান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নামে। ভাইরাসের নামের জন্য তার পরামর্শ ‘ট্রাম্প-২২’।

উল্লেখ্য, সম্প্রতি বিশ্বের বিজ্ঞানী ও চিকিৎসক মহল থেকে মাংকিপক্স ভাইরাসের নাম নিয়ে আপত্তি ওঠেছে। তারা জানিয়েছিল ভাইরাসটির নাম অবিলম্বে বদলানো উচিৎ, কেননা এই নাম মানুষকে ভুল পথে চালিত করবে। মাংকিপক্স ভাইরাসের নামে একটি প্রাণীর নাম জড়িয়ে আছে, যারা আদতে এই ভাইরাস ছড়ায় না।  

ডব্লিউএইচও জানিয়েছে, যেসব নাম জমা পড়েছে, তার মধ্যে জনপ্রিয়তার তালিকায় শীর্ষে আছে এমপক্স। তবে ট্রাম্প-২২ এর মতো কিছু অদ্ভুত নামও এসেছে তাদের দফতরে।  

তবে সংস্থাটি জানিয়েছে, ট্রাম্প ২২-এর সঙ্গে সাবেক মার্কিন প্রেসিডেন্টের নামের সম্পর্ক নেই। আসলে ট্রাম্প ২২-এর পুরো নাম ‘টক্সিক র‌্যাশ অব আনরেকগনাইজড মিস্টেরিয়াস প্রোভেন্যান্স অব ২০২২’।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭